shono
Advertisement

কোন ইঞ্জিনিয়ারিং পড়লে চাকরির সুযোগ বেশি? উচ্চমাধ্যমিকে ভরতির আগেই জানুন খুঁটিনাটি

আগামিদিনে কোন ইন্ডাস্ট্রির দারুণ চাহিদা?
Posted: 02:51 PM May 19, 2023Updated: 02:51 PM May 19, 2023

কোন ইঞ্জিনিয়ারিং পড়লে চাকরির সুযোগ বেশি পাবে? আগামিদিনে কোন ইন্ডাস্ট্রির দারুণ চাহিদা উচ্চমাধ‌্যমিকে ভরতির আগেই লক্ষ‌্য স্থির করে নাও ইঞ্জিনিয়ারিং পড়তে চাওয়া যুবক-যুবতীরাও। জানাচ্ছেন স্বামী বিবেকানন্দ ইনস্টিটিউট অফ সায়েন্স অ‌্যান্ড টেকনোলজির ডিরেক্টর-শিক্ষাবিদ ডা. নন্দন গুপ্ত।

Advertisement

  • রিনিউয়েবল ইঞ্জিনিয়ারিং জগতে আগামী কয়েক বছরে ভারতে বিনিয়োগ হবে প্রায় ২৫ লক্ষ কোটি টাকা। এর সঙ্গে আসছে পেট্রল-ডিজেলের বিকল্প জ্বালানি গ্রিন হাইড্রোজেন ইন্ডাস্ট্রি। সোলার এনার্জি থেকে তৈরি হওয়া গ্রিন হাইড্রোজেন ভারত এবার বিদেশে রপ্তানি করবে। এই সেক্টরগুলির জন‌্য ইলেকট্রিক‌্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারদের কাজের পথ খুলবে।
  • ইলেকট্রিক‌ গাড়ির জগতে প্রায় ৮ লাখ ইঞ্জিনিয়ার দরকার।
  • ভারতে সেমি কন্ডাক্টর ও চিপ ম‌্যানুফ‌্যাকচারিং করার জন‌্য সরকার ৭২ হাজার কোটি টাকা ভরতুকি দিচ্ছে। এই সেক্টরে কাজ পাবে দু’লাখ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার।
  • ২০২৫ সালের মধ্যে দেশে ১৬ লক্ষ কোটি টাকার ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি তৈরি হবে। ৮ লক্ষ ইলেকট্রনিক্স অ‌্যান্ড কমিউনিকেশন বা ইলেকট্রনিক্স অ‌্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারের চাকরি হবে।

[আরও পড়ুন: রাজ্যে প্রচুর স্বাস্থ্যকর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি]

  • কেন্দ্র প্রোডাকশন লিংকড ইনসেনটিভ স্কিমে (পিএলআই) ১ লক্ষ ৯২ হাজার কোটি টাকা ভরতুকি দিচ্ছে। এর ফলে ইলেকট্রনিক্স, ফার্মা ইন্ডাস্ট্রির বিদেশে রপ্তানি ব‌্যাপক হারে বাড়ায় ও আমদানি কমায় জিএসটি কালেকশন বাড়ছে। আগামিদিনে অটোমোবাইল, গারমেন্টস ইন্ডাস্ট্রি ও অন‌্যান‌্য ম‌্যানুফ‌্যাকচারিং ইন্ডাস্ট্রিও পিএলআই স্কিমের সুবিধা পাবে। ম‌্যানুফ‌্যাকচারিং বাড়লে মেকানিক‌্যাল, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে কর্মসংস্থান বাড়বে।
  • এআই, মেশিন লার্নিং, সাইবার সিকিউরিটি, ডেটা সায়েন্স, ডিজিটাল মার্কেটিং কতটা স্ট্রং বা কতটা ইমপ্লিমেন্ট হয়েছে তার উপর নির্ভর করে ব‌্যবসায়িক সংগঠনের অগ্রগতি। তাই সব কোম্পানিতেই কম্পিউটার সায়েন্সের এই বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ারদের চাহিদা থাকবে। মেকাট্রনিক্স, রোবটিক্স, মেশিন লার্নিং, ইন্টারনেট অফ থিংস, ব্লকচেন, ক্রিপ্টোকারেন্সি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা সায়েন্স, ডেটা অ‌্যানালিসিস, ডিজিটাল মার্কেটিং, বায়োটেকনোলজি, এগ্রিকালচার টেকনোলজির সেক্টরের মতো ক্ষেত্রগুলিও আগামিদিনের ভবিষ‌্যৎ।

[আরও পড়ুন: DVC-তে কর্মী নিয়োগ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হলেই মিলতে পারে আবেদনের সুযোগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement