shono
Advertisement

উৎসবের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাড়ছে ডিএ

জানেন, কত শতাংশ ডিএ বৃদ্ধি হচ্ছে এবছর? The post উৎসবের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাড়ছে ডিএ appeared first on Sangbad Pratidin.
Posted: 07:23 PM Sep 12, 2017Updated: 01:53 PM Sep 12, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সুখবর। ফের ১ শতাংশ মহার্ঘ ভাতা বাড়নো হল। এর ফলে প্রায় ৫০ লক্ষ সরকারি কর্মী এবং ৬১ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

Advertisement

[জানেন, কবে বকেয়া ডিএ-র জন্য বিজ্ঞপ্তি জারি করবে রাজ্য?]

ডিএ ৪ শতাংশ থেকে বেড়ে হচ্ছে ৫ শতাংশ। সরকারি বিজ্ঞপ্তি জানানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হওয়া এক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রিসভা মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে। বর্ধিত মহার্ঘ ভাতা ১ জুলাই, ২০১৭ তারিখ থেকেই কার্যকর হচ্ছে। বর্ধিত ভাতার জন্য ২০১৭-১৮ অর্থবর্ষে কেন্দ্রের কোষাগার থেকে বাড়তি ৩০৬৮ কোটি টাকা যাবে। প্রসঙ্গত, চলতি বছরের মার্চ মাসে ২ থেকে বাড়িয়ে ৪ শতাংশ মহার্ঘ ভাতা করেছিল কেন্দ্র সরকার। তবে কেন্দ্র মহার্ঘ ভাতা এক শতাংশ বাড়ানোয় এরাজ্যের কর্মচারীদের সঙ্গে তাদের ভাতার ফারাক বেড়ে দাড়াল ৪০ শতাংশ।

[কুমোরটুলিতে এবার টাকা না দিলে মুখ দেখাবে না দুর্গাও]

তবে কর্মী সংগঠনগুলি মহার্ঘ ভাতা বৃদ্ধির এই হারে তেমন খুশি নয়। তাদের বক্তব্য মূল্যবৃদ্ধি যে পর্যায়ে পৌঁছেছে, সেই অবস্থায় ভাতা আরও খানিকটা বাড়ানো প্রয়োজন ছিল। মূল্যবৃদ্ধির প্রভাব থেকে কর্মীদের রক্ষা করতেই মহার্ঘ ভাতা দেওয়া হয়। কিন্তু কেন্দ্রীয় সরকার এ বার যে মহার্ঘ ভাতা ঘোষণা করেছে তার সঙ্গে মূল্যবৃদ্ধির হারের সামঞ্জস্য নেই বলে কর্মী সংগঠনগুলি দাবি জানিয়েছে। তাদের বক্তব্য সরকার যে রিপোর্টের ভিত্তিতে এই ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নয় সেই তথ্য ঠিকমতো সংগ্রহ হয়নি। ২০১৬ সালের ১ জুলাই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ২ শতাংশ বেড়েছিল। এক বছর পর ফের ২ শতাংশ ডিএ বেড়েছিল। কর্মী সংগঠনগুলির দাবি, সরকার মূল্যবৃদ্ধির হারের যে হিসেব দিচ্ছে, তার সঙ্গে সঙ্গতি রাখতে হলেও মহার্ঘ ভাতা অন্তত ৫ শতাংশ বাড়ানো জরুরি ছিল।

The post উৎসবের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাড়ছে ডিএ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement