shono
Advertisement

এই ২৩ ‘হিংস্র’ প্রজাতির কুকুরের প্রজনন ও বিক্রি নিষিদ্ধ!কেন্দ্রের নির্দেশ সব রাজ্যকে

ওই প্রজাতির কুকুরগুলির নির্বীজকরণও করার নির্দেশ।
Posted: 06:05 PM Mar 14, 2024Updated: 06:05 PM Mar 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৩টি প্রজাতির কুকুরকে (Dog) ‘হিংস্র’ তকমা দিয়ে তাদের বিক্রি ও প্রজননে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে বিজ্ঞপ্তি পাঠিয়ে এও জানানো হয়েছে, ওই প্রজাতির কুকুরগুলির নির্বীজকরণও করাতে হবে। তালিকায় রয়েছে পিটবুল, আমেরিকান বুলডগ, ম্যাস্টিফের মতো প্রজাতি।

Advertisement

কেন্দ্র জানিয়েছে, এই প্রজাতির যে কুকুরগুলোকে পোষা হচ্ছে, সেগুলোর নির্বীজকরণও করাতে হবে। তালিকায় থাকা কুকুরগুলোর মধ্যে মিশ্র প্রজাতিও রয়েছে। পিটবুল, টোসা ইনু, আমেরিকান স্ট্যাফোর্ডশায়ার টেরিয়ার, ফিলা ব্রাজিলেরো, ডোগো আর্জেন্টিনো, আমেরিকান বুলডগ, বোরবোয়েল ক্যাঙ্গাল, মধ্য এশীয় শেফার্ড ও ককাসিয়ান শেফার্ডের মতো ২৩টি প্রজাতি রয়েছে। এ ছাড়াও রয়েছে, সারপ্ল্যানিনাচ, জাপানিজ় তোসা, আকিতা, সাউথ রাশিয়ান শেপার্ড, টর্নিয়াক, ম্যাস্টিফ, রোজেশিয়ান রিজব্যাক, উল্ফ ডগ, ক্যানারিয়ো, আকব্যাশ ডগ, মস্কো গার্ড ডগ, কেন করসো এবং ব্যানডগ।

[আরও পড়ুন: ‘টাকা নেই, ভোটে লড়ব কীভাবে’, বলছেন আয়কর হানায় জেরবার কংগ্রেস সভাপতি]

কেন্দ্রীয় মৎস্য এবং প্রাণিসম্পদ মন্ত্রক জানিয়েছে, সারা দেশের বিভিন্ন নাগরিক মঞ্চ, পশুকল্যাণ সংস্থা প্রস্তাব দিয়েছিল, বেশ কয়েকটি প্রজাতির কুকুরের প্রজনন ও বিক্রি নিষিদ্ধ করতে হবে। এই বিষয়ে দায়ের হয়েছিল মামলাও। যার প্রেক্ষিতে আদালতের নির্দেশে কেন্দ্র একটি প্যানেল গঠন করে। আর সেই প্যানেলই ২৩টি প্রজাতিকে ‘হিংস্র’ প্রজাতি হিসেবে চিহ্নিত করে। এবার জানিয়ে দেওয়া হল, পোষ্য ও অন্য কারণে ওই প্রজাতির কুকুরগুলোর বিক্রি, প্রজনন, রপ্তানি কিছুই করা যাবে না।

[আরও পড়ুন: রাজ্যপালের মুখেও ‘মোদিজি কি গ্যারান্টি’! ‘বিজেপির লোক’ খোঁচা তৃণমূলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement