shono
Advertisement

দূরপাল্লার ট্রেন থেকে উঠে যাচ্ছে ‘স্পেশ্যাল’তকমা, আর গুনতে হবে না অতিরিক্ত ভাড়াও

বিশেষ ঘোষণা রেলমন্ত্রকের।
Posted: 09:50 PM Nov 12, 2021Updated: 10:20 PM Nov 12, 2021

সুব্রত বিশ্বাস: কোভিড পরিস্থিতিতে সব মেল, এক্সপ্রেস ট্রেনই ‘স্পেশ্যাল’ তকমা দিয়ে চলছিল। এজন্য বাড়তি ভাড়াও গুণতে হচ্ছিল যাত্রীদের। এবার ‘স্পেশ্যাল’ খোলস থেকে মুক্ত হচ্ছে দূরপাল্লার সব ট্রেনই। শুক্রবার রেল বোর্ডের ডেপুটি ডিরেক্টর কোচিং রাজেশ কুমার প্রতিটি রেলের জেনারেল ম্যানেজারকে লিখিতভাবে নির্দেশ দিয়েছেন,  দূরপাল্লার ট্রেনগুলির ‘স্পেশ্যালে’র তকমা তুলে আগের পরিস্থিতি ফিরয়ে আনার জন্য।

Advertisement

নির্দেশে তিনি স্পষ্ট করে জানিয়েছেন, কোভিড (COVID-19) পরিস্থিতির জন্য  নিয়মিত মেল, এক্সপ্রেস চালানো সম্ভব হয়নি। অনিয়মিতভাবে কিছু ট্রেন চালানো শুরু হয়। প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমে ট্রেনগুলিকে আনতে তার নম্বরের সামনে ‘শূন্য’ বসিয়ে স্পেশ্যাল তকমা বসিয়ে দেওয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিকের দিকে আসায় সব ট্রেন চালু হয়েছে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহ থেকেই রাজ্যে কমছে বিলিতি মদের দাম, জেনে নিন খুঁটিনাটি]

ফলে স্পেশ্যাল ট্রেনে সফরের জন্য যে অতিরিক্ত ৩০ শতাংশ ভাড়া যাত্রীদের দিতে হত, দূরপাল্লার ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে গেলে তা আর দিতে হবে না বলেই খবর।  যে ট্রেনগুলি ‘স্পেশ্যাল’ বলে চলছিল তা আবার পুরনো নম্বরে চলা শুরু করবে। সব ট্রেনই আগের টাইম টেবিল মেনেF চলবে। 

চিঠিতে উল্লেখ না থাকলেও জানা গিয়েছে, স্পেশ্যালের তকমায় ভাড়া প্রায় দেড়গুন নেওয়া হচ্ছিল। নানা মহল থেকে এই স্পেশ্যাল বলে ট্রেন চালানোয় ক্ষোভ প্রকাশ করে পুরনো ভাড়া নেওয়ার দাবি ওঠে। পূর্ব ও দক্ষিণ পূর্ব রেল এই নির্দেশ পাওয়ার পর জানিয়েছে, যত শিগগির সম্ভব তারা ‘স্পেশ্যাল’ ট্রেনগুলিকে নিয়মিত করে পুরনো ভাড়া নেওয়া শুরু করবে।

[আরও পড়ুন: WBJEE Exam 2022: অফলাইনেই হবে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স, ঘোষিত হল পরীক্ষার সূচি ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement