shono
Advertisement

‘ভারতও পারে’, প্রযুক্তির টক্করে OpenAI-কে চ্যালেঞ্জ ছুঁড়ল টেক মহিন্দ্রা

OpenAI-এর CEO-র মন্তব্যের জেরে বিতর্ক।
Posted: 03:10 PM Jun 10, 2023Updated: 04:47 PM Jun 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির দুনিয়াকে পথ দেখিয়েছে পাশ্চাত্য। তাই বলে বাকি পৃথিবীকে ছোট করার অধিকার নেই তাদের, বুঝিয়ে দিলেন টেক মহিন্দ্রার সিইও সিপি গুরনানি (CP Gurnani)। ক’দিন আগেই ওপেনএআই-এর প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান (Sam Altman) চ্যালেঞ্জ করেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স গবেষণায় সিলিকন ভ্যালির সঙ্গে প্রতিযোগিতায় নামা ভারতীয় সংস্থাগুলির জন্য বুদ্ধিমানের কাজ হবে না। এরই পালটা দিয়েছেন গুরনানি।

Advertisement

ওপেনএআই-এর প্রতিষ্ঠাতা অল্টম্যান ছ’টি দেশে সফরে ভারতে এসেছিলেন। এদেশে একটি অনুষ্ঠানে তাঁকে ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় গুগলের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রাজন আনন্দন প্রশ্ন করেন, আগামী দিনে ভারত ChatGPT-এর মতো কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি তৈরি করতে পারবে কিনা। অল্টম্যান উত্তর দেন, “এই বিষয়ে আমাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় নামা আশাহীন ব্যপার হবে ভারতের জন্যে। এরকম চেষ্টা না করাই ভাল। যদিও অনেকে চেষ্টা করতে পছন্দ করেন। তবে আমার মনে হয়, লাভ হবে না।”

[আরও পড়ুন: খাবার নিয়ে কথা বলার ‘শাস্তি’, মোদির রাজ্যে দলিতকে পিটিয়ে খুন হোটেল মালিকের!]

অল্টম্যানের এমন দাম্ভিক উত্তর পছন্দ হয়নি ভারতীয় প্রযুক্তি সংস্থাগুলির। ওপেনএআই-এর প্রতিষ্ঠাতার বক্তব্যকে চ্যালেঞ্জ হিসেবেই নিচ্ছেন স্বদেশি প্রযুক্তিবিদরা। এই সুত্রেই টুইট করেছেন টেক মহিন্দ্রা সিইও সিপি গুরনানি। তিনি লেখেন, “ওপেনএআই প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যান বলেছেন যে ভারতীয় কোম্পানিগুলির জন্য তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা অর্থহীন চেষ্টা হবে। প্রিয় স্যাম একজন সিইও আরেকজন সিইও-কে বলছে… চ্যালেঞ্জ গ্রহণ করছি।” উল্লেখ্য, চ্যাটজিপিটি মতো এআই প্রযুক্তি ভারত তৈরি করতে পারবে না, অল্টম্যানের এই মন্তব্যের বিরোধিতা করে টুইট করেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ায় গুগলের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট রাজন আনন্দনও। তিনি লেখেন, “পাঁচ হাজারের বছরের ভারতীয় সভ্যতাকে ছোট করার মতো ভুল করবেন না।”

[আরও পড়ুন: দুধ সংকটের মুখে দেশ! মোদি সরকারকে দায়ী করে তোপ কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement