shono
Advertisement

স্বপ্নপূরণের খুব কাছে চন্দ্রযান ৩, বুধবার ‘অগ্নিপরীক্ষা’ ইসরোর মহাকাশযানের

কী হবে ১৬ আগস্ট?
Posted: 07:22 PM Aug 15, 2023Updated: 07:22 PM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বপ্নের অনেকটাই কাছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) তৈরি চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। তবু চন্দ্রপৃষ্ঠে পা রাখতে এখনও অপেক্ষা। সব কিছু ঠিক থাকলে আগামী ২৩ আগস্ট হয়তো চন্দ্রপৃষ্ঠে নেমে পড়বে ইসরোর স্বপ্নযান। কিন্তু আপাতত সকলের চোখ বুধবারের দিকে। কেননা সেদিনই তার ‘অগ্নিপরীক্ষা’।

Advertisement

কী হবে ১৬ আগস্ট? জানা যাচ্ছে, ওইদিন চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি থেকে ১৫০ কিমি উপর থেকে তার দূরত্ব কমিয়ে ১০০ কিমিতে নিয়ে আসবে। আর সেটা করা হবে কয়েকটি পদক্ষেপে। পরপর বিস্ফোরণ ঘটিয়ে দূরত্ব কমিয়ে আনা হবে। এই প্রক্রিয়া অত্যন্ত জটিল। সব মিলিয়ে ভারতীয় সময়ানুযায়ী বুধবার সকালে সাড়ে ৮টা থেকে শুরু করে ৩ ঘণ্টা ধরে চলবে ওই প্রক্রিয়া।

[আরও পড়ুন:  ‘নারীদের হাত ধরেই দেশের উন্নতি হবে’, স্বাধীনতা দিবসে বার্তা মোদির, পতাকা উত্তোলন মমতার]

উল্লেখ্য, গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান। তারপর থেকে এখনও পর্যন্ত যাত্রার প্রতিটি ধাপ সে সফলভাবে পেরিয়েছে। ৫ আগস্ট পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের ‘দেশে’ ঢুকে পড়েছিল মহাকাশযানটি। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে সুখবর জানিয়ে বার্তাও পাঠিয়েছিল চন্দ্রযান। তবে সবচেয়ে বড় পরীক্ষা প্রজ্ঞানকে নিরাপদে চাঁদে নামানো। যে প্রক্রিয়ার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ সামনেই। আপাতত সেদিকে তাকিয়ে মহাকাশপ্রেমীরা।

[আরও পড়ুন: রাজস্থানে ফের অঞ্জু কাণ্ডের ছায়া, প্রেমিকের সঙ্গে কুয়েতে পাড়ি দিলেন দুই সন্তানের মা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement