shono
Advertisement

চেন্নাই টেস্টে দুর্দান্ত শতরান করে বিরল রেকর্ড অশ্বিনের, জয়ের লক্ষ্যে এগোচ্ছে ভারত

ঝকঝকে অর্ধশতরান করলেন অধিনায়ক কোহলিও।
Posted: 03:39 PM Feb 15, 2021Updated: 04:29 PM Feb 15, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরের মাঠে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) যেন অপ্রতিরোধ্য। বল হোক কিংবা ব্যাট, সব বিভাগেই স্বপ্নের ফর্মে টিম ইন্ডিয়ার এক নম্বর স্পিনার। ইংল্যান্ডের প্রথম ইনিংসে বল হাতে ৫টি উইকেট। আবার দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দুর্দান্ত শতরান। অশ্বিনের এই অল-রাউন্ড পারফরম্যান্স চেন্নাই টেস্টে জয়ের দিকে অনেকটা এগিয়ে দিল ভারতকে। সেই সঙ্গে বিরল রেকর্ডের মালিক হয়ে গেলেন ‘প্রফেসর অ্যাশ’। শাকিব আল হাসানের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে একই টেস্টে ৫ উইকেট এবং শতরান করার বিরল রেকর্ড গড়লেন তিনি। শুধু তাই নয়, আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এটি ছিল অশ্বিনের পঞ্চম শতরান। যা কিনা ৭-৮ নম্বরের ব্যাটসম্যানের পক্ষে অভাবনীয়।

Advertisement

এক উইকেটের বিনিময়ে ৫৪ রান। দ্বিতীয় দিনের শেষে এটাই ছিল ভারতের স্কোর। প্রত্যাশা ছিল তৃতীয় দিন সকাল থেকেই চালিয়ে খেলবেন রোহিত, পূজারারা। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল, টিম ইন্ডিয়ার প্রথম সারির ব্যাটসম্যানরা এদিন লিচ এবং মইন আলির ঘূর্ণিতে ফেঁসে গেলেন। এদিন প্রথম সেশনেই রোহিত (২৬), পূজারা (৭), ঋষভ পন্থ (৮), রাহানে (১০), অক্ষর প্যাটেল (৭) প্যাভিলিয়নে ফিরে যান। একটা সময় দ্বিতীয় ইনিংসে ১০৬ রানে ৬ উইকেট খুইয়ে ফেলেছিল ভারত। সেখান থেকে ইনিংসের মোড় ঘুরিয়ে দেন অধিনায়ক কোহলি (Virat Kohli) এবং অশ্বিন। চিপকের ঘূর্ণি উইকেটে এই জুটি যেভাবে প্রতি আক্রমণের পথে হাঁটলেন তা নিঃসন্দেহে প্রশংসনীয়। এই জুটিতেই দ্বিতীয় ম্যাচে ভারতের অবস্থান আরও শক্ত হয়ে গেল। অধিনায়ক কোহলি প্রথম ইনিংসে রান না পেলেও চাপের মুখে ৬২ রানের ঝকঝকে ইনিংস খেললেন। উলটোদিকে অশ্বিনকে দেখা গেল আক্রমণাত্মক মেজাজে। বিরাট ৬২ রানে থামলেও অশ্বিন কিন্তু থামলেন না। চিপকের ঘূর্ণি সামলে ইংরেজ বোলারদের রীতিমতো উত্তম-মধ্যম দিয়ে শতরান করলেন তিনি। ১০৬ রানের ইনিংসে ১৪টি চার এবং একটি ছক্কাও হাঁকিয়েছেন অশ্বিন। 

[আরও পড়ুন: ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপে একাই ধস নামালেন অশ্বিন, ভাঙলেন ভাজ্জির রেকর্ডও]

প্রত্যাশিতভাবেই অ্যাশের এই দুর্দান্ত ইনিংসের প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া। টুইটারে এই মুহূর্তে ট্রেন্ডিং ‘প্রফেসর অশ্বিন’। টিম ইন্ডিয়ার এই অল রাউন্ডারের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ভিভিএস লক্ষ্মণদের মতো প্রাক্তনী থেকে শুরু করে হর্ষ ভোগলের মতো ক্রিকেট বোদ্ধারাও। অশ্বিনের এই দুর্দান্ত শতরানে ভর করেই দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে চালকের আসনে ভারত। টিম ইন্ডিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ২৮৬ রানে। ভারতের লিড দাঁড়িয়েছে ৪৮১ রান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement