shono
Advertisement

আফজল খাঁকে হারিয়েছিলেন এই অস্ত্রে, শিবাজির সেই ‘বাঘনখ’ এবার ফিরছে দেশে

হাতবদল হয়ে এই অস্ত্র চলে গিয়েছিল ব্রিটেনে।
Posted: 11:54 AM Oct 01, 2023Updated: 03:25 PM Oct 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ভারতে ফিরছে ছত্রপতি শিবাজির ‘বাঘনখ’। এই অস্ত্র হাতবদল হয়ে চলে গিয়েছিল ইংল্যান্ডে। সেখান থেকে তা মহারাষ্ট্রে ফিরতে চলেছে আগামী নভেম্বরেই। লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছিল সেটি।

Advertisement

১৬৫৯ সালে বিজাপুর সাম্রাজ্যের সেনাপতি আফজল খাঁকে এই অস্ত্রের সাহায্যেই পরাস্ত করেছিলেন শিবাজি। যে জয় শিবাজির মারাঠা সাম্রাজ্য বিস্তারের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ মুহূর্ত বলে ধরা হয়। প্রতাপগড় কেল্লার সামনে আফজল ও শিবাজির এই লড়াই কিংবদন্তি হয়ে রয়েছে। শিবাজির শৌর্য ও বীরত্বের এক প্রতীক হয়ে গিয়েছে তা। জানা যায়, শিবাজির সঙ্গে সন্ধির সময় তাঁকে আলিঙ্গনের অছিলায় তাঁর পিঠে ছুরি বসিয়ে দেন আফজল। কিন্তু শিবাজির হাতের মুঠোয় ধরা ছিল ‘বাঘনখ’। তীক্ষ্ণ ওই অস্ত্রের সামনে পরাস্ত হন আফজল।

[আরও পড়ুন: ক্লেইটনের জোড়া গোলে জয়ের মুখ দেখল ইস্টবেঙ্গল, স্বস্তি পেলেন কার্লেস কুয়াদ্রাত]

কিন্তু কীভাবে তা ব্রিটেনে চলে গেল? জানা যায়, ১৮১৮ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্তা জেমস গ্র্যান্ট ডাফকে ওই ‘বাঘনখ’ দিয়েছিলেন শিবাজি (Shivaji)। ডাফ দেশে ফেরার সময় সেটা সঙ্গে নিয়েই যান। পরে তা তুলে দেন ব্রিটিশ ওই মিউজিয়ামকে। অবশেষে তা ফিরতে চলেছে এদেশে। মহারাষ্ট্রের (Maharashtra) সংস্কৃতি মন্ত্রী সুধীর মুনগান্তিওয়ার মঙ্গলবার লন্ডন যাচ্ছেন। সেখানেই এই অস্ত্র ভারতে ফেরানোর বিষয়ে মউ স্বাক্ষরিত হবে। নভেম্বরে দেশে ফিরলে তা দক্ষিণ মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়ামে রাখা হবে। এবছরই শিবাজির রাজ্যাভিষেকের ৩৫০ বছর পূর্তি। আর সেই সময়ই দেশে ফিরছে এই ঐতিহাসিক অস্ত্রটি।

কিন্তু এই ‘বাঘনখ’ নিয়ে নানা বিতর্কও রয়েছে। ইন্দরজিৎ সাওয়ান্তের মতো ঐতিহাসিকদের দাবি, ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামের ওয়েবসাইটে বলা হয়েছে শিবাজি ওই অস্ত্র ব্যবহার করেননি। অন্যদিকে শিব সেনার উদ্ধব শিবিরের নেতা আদিত্য ঠাকরেও ওই ‘বাঘনখে’র সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

[আরও পড়ুন: আদৌ বাস্তবে ছিলেন গোপাল ভাঁড়? ইতিহাসের অন্ধগলিতে লুকিয়ে কোন সত্যি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement