shono
Advertisement

দিনের ২০ ঘণ্টা উজ্জ্বল নীল আলোতে রাখতে হয় এই শিশুকে

লিভারের বিরল রোগে আক্রান্ত চার বছরের ইসমাইল The post দিনের ২০ ঘণ্টা উজ্জ্বল নীল আলোতে রাখতে হয় এই শিশুকে appeared first on Sangbad Pratidin.
Posted: 02:26 PM Mar 28, 2017Updated: 05:33 PM Dec 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ এক লিভারের বিরল সমস্যা। দিনের মধ্যে অন্তত ২০ ঘণ্টা উজ্জ্বল নীল আলোয় থাকতে হয় রোগীকে। ব্রিটেনের চার বছরের শিশু ইসমাইল আলিও জন্ম থেকে এই রোগে আক্রান্ত। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয় ক্রিগলার-নাজার সিনড্রম। অনেকে আবার বলে ‘লাইফটাইম জন্ডিস’।

Advertisement

মানুষের শরীরে এক ধরনের উৎসেচক তৈরি হয় যা পুরনো ও ক্ষয়ে যাওয়া লোহিত রক্ত কণিকাকে নিষ্ক্রিয় করে নতুন লোহিত রক্ত কণিকা তৈরিতে সাহায্য করে। ইসমাইলের শরীরে সেই উৎসেচকই নেই। ফলে লিভার ক্রমেই বিষের আধার হয়ে উঠছে। সেই বিষকে নিষ্ক্রিয় করতে না পারলে ইসমাইলকে বাঁচানো যাবে না। আর সেই কারণেই দিনের ২০ ঘণ্টা তাকে রাখা হয় এই উজ্জ্বল নীল আলোর মধ্যে।

ইসমাইলের মা শাহজিয়া চৌধুরি জানান, “ঘুম, খাওয়া, খেলা সবই ওর এই বিছানার মধ্যে। এ ছাড়া ওকে বাঁচিয়ে রাখার আর তো কোনও পথও নেই।” জন্মের প্রথম সপ্তাহ থেকেই এই ফটোথেরাপিতে রাখা হয় ইসমাইলকে। শাহজিয়া বলেন, “আমরা কোথাও বাইরে খেতে যাই না। কোনও বিয়ে বাড়ি যাই না। সবসময়ই ওর বিছানার কাছে থাকি। আমরা ওকে খুব ভালবাসি। দুনিয়ার জন্য ওকে বদলাতে চাই না।” অবশ্য এই ফটোথেরাপি ছাড়া আরও একটা পথ রয়েছে, লিভার ট্রান্সপ্ল্যান্ট। তবে শাহজিয়া ও তাঁর স্বামী শাহজাব আলি ভয় পান, এই কাটাছেঁড়ার চক্করে ছেলেটার যদি প্রাণসংশয় হয়! ইসমাইল বড় হয়ে কখনও যদি লিভার ট্রান্সপ্ল্যান্ট করাতে চায় তবে সেক্ষেত্রে সবরকমভাবে ছেলের পাশে থাকবেন তাঁরা।

[ছ’তলা থেকে লিফট ছিঁড়ে আহত মদন মিত্র]

[প্রথম মৃত্যুবার্ষিকীতে মুক্তি পাচ্ছে প্রত্যুষার শর্ট ফিল্ম]

The post দিনের ২০ ঘণ্টা উজ্জ্বল নীল আলোতে রাখতে হয় এই শিশুকে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার