shono
Advertisement

মাত্র ৪০ মিনিট ব্যবহার করা যাবে ইন্টারনেট! বাচ্চাদের অনলাইন আসক্তি কমাতে কঠোর নির্দেশিকা চিনের

শিশু থেকে কিশোর, সকলের জন্য বেঁধে দেওয়া হল বিভিন্ন সময়সীমা।
Posted: 04:10 PM Aug 03, 2023Updated: 04:10 PM Aug 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইন গেম, সোশ্যাল মিডিয়ার দৌলতে বর্তমান প্রজন্ম ডুব দিয়েছে মোবাইল ফোনে। ছোট ছোট শিশুরাও দিনের বড় সময়টাই কাটিয়ে দিচ্ছে স্রেফ ফোন দেখে। এই প্রবণতা কমাতে এবার ইন্টারনেটের (Internet) ব্যবহারের ক্ষেত্রে বয়সভিত্তিক সময়সীমা বেঁধে দিল চিন (China)। 

Advertisement

বুধবার চিনের সরকারি সাইটে এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, অপ্রাপ্তবয়স্করা রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত কোনও ধরনের ইন্টারনেট পরিষেবা ব্যবহার করতে পারবে না। ১৬ থেকে ১৮ বছর বয়সিরা দিনে ২ ঘণ্টা , ৮ থেকে ১৫ বছর বয়সিরা দিনে ১ ঘণ্টা এবং যাদের বয়স ৮ বছরের নীচে তারা দিনে মাত্র ৪০ মিনিট ইন্টারনেট ব্যবহার করতে পারবে। 

[আরও পড়ুন: ১৮ বছরের দাম্পত্যে ইতি! বিবাহবিচ্ছেদ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর]

উল্লেখ্য, চিন আগেও এ বিষয়ে পদক্ষেপ করেছিল। ২০১৯ সালে বাচ্চাদের অনলাইন গেম খেলার সময়সীমা বেঁধে দিয়েছিল বেজিং। সে সময় বাচ্চাদের দিনে ৯০ মিনিটের বেশি গেম খেলায় নিষেধাজ্ঞা ছিল। এরপর ২০২১ সালে সেই নির্দেশ আরও কঠোরভাবে জারি করা হয়েছিল। নতুন নির্দেশিকায় বলা হয়েছিল, শুক্রবার থেকে শুরু হওয়া সপ্তাহান্ত এবং সরকারি ছুটির দিনগুলিতে বাচ্চারা ১ ঘণ্টা করে অনলাইন গেম খেলতে পারবে। 

ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন অপরাধের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সকলের নিরাপত্তার স্বার্থে এবং অবশ্যই অনলাইনের আসক্তি দূর করতে বেজিংয়ের এই উদ্যোগ। অন্যদিকে, বাচ্চাদের ইন্টারনেট ব্যবহারে ক্ষেত্রে শুধুমাত্র শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিকাশ ঘটায় এমন অ্যাপগুলিকেই নেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে ছাড় দিয়েছে জিনপিং প্রশাসন। 

[আরও পড়ুন: ‘হিংসা থেকে বিরত থাকুন’, হরিয়ানার গোষ্ঠী সংঘর্ষ নিয়ে মুখ খুলল আমেরিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement