shono
Advertisement

পাক অধিকৃত কাশ্মীর ফেরতের দাবি জয়শংকরের, তড়িঘড়ি পাকিস্তানে গিয়ে বৈঠক চিনা বিদেশমন্ত্রীর

যৌথ বিবৃতিতে ভারতকে চাপ দেওয়ার চেষ্টা দুই পড়শি দেশের।
Posted: 12:07 PM May 07, 2023Updated: 12:09 PM May 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোয়ায় শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (SCO) বিদেশমন্ত্রীদের সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি। কিন্তু সেখান থেকেই তাঁকে ছুটতে হল ‘বন্ধু’ পাকিস্তানে, দু’দিনের সফরে। সেখানে পাক প্রশাসনের সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করলেন চিনের বিদেশমন্ত্রী কিন গ্যাং। নতুন করে কাশ্মীর ইস্যু সমাধানের দাবিও তুললেন যৌথ বিবৃতিতে।

Advertisement

এসসিও সম্মেলনে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের (Pakistan) বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জরদারিকে একহাত নিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। কোনও রাখঢাক না করেই পাকিস্তানকে তুলোধোনা করেন তিনি। বলেন, “বিলাওয়াল ভুট্টো জরদারি এসসিও সদস্য দেশের প্রতিনিধি হিসেবে এখানে এসেছেন। এটা বহুআঙ্গিক কূটনীতির অংশ মাত্র। এর চাইতে বেশি কিছু বলে আমরা মনে করি না। বিলাওয়াল সন্ত্রাস জগতের পৃষ্ঠপোষক ও মুখপাত্র।” সন্ত্রাস ও কথাবার্তা যে একসঙ্গে চলতে পারে না, সেই কথাও জোরের সঙ্গে জানিয়ে দিয়েছেন জয়শংকর। পাশাপাশি পাক অধিকৃত কাশ্মীর খালি করে দেওয়ারও দাবি জানান তিনি।

[আরও পড়ুন: কর্ণাটকের সর্বশেষ জনমত সমীক্ষায় কঠিন লড়াইয়ের ইঙ্গিত, কে এগিয়ে?]

এরপরই শনিবার পাকিস্তানে গিয়ে বিলাওয়াল ভুট্টো জরদারির সঙ্গে চিনের বিদেশমন্ত্রী জরুরি বৈঠক করলেন। এটাই তাঁর প্রথম পাক সফর। শুক্রবার অবশ্য তিনি জয়শংকরের সঙ্গেও বৈঠক করেছেন। কিন্তু এরপরই তড়িঘড়ি পাক সফরে গেলেন তিনি। এরপরই দুই দেশ যৌথ বিবৃতি দিয়ে জানিয়ে দিল, কাশ্মীর ইস্যুর সমাধান হোক রাষ্ট্রসংঘের রেজোলিউশন নিয়ে। এই বিবৃতি থেকে পরিষ্কার, করে নতুন করে এই ইস্যু তুলে ভারতকে চাপে রাখার কৌশলই নিতে চাইছে তারা। ভারত এর প্রতিক্রিয়ায় কোনও বিবৃতি দেয় কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: থমথমে মণিপুর, বিজেপিশাসিত মণিপুরে রাষ্ট্রপতি শাসনের দাবি কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement