shono
Advertisement

আকাশে মার্কিন যুদ্ধবিমানকে ধাক্কা দেওয়ার চেষ্টা চিনা জেটের! বিস্ফোরক অভিযোগ আমেরিকার

মার্কিন বিমানের মাত্র ১০ ফুট দূরত্বে চলে এসেছিল চিনা বিমান।
Posted: 01:41 PM Oct 27, 2023Updated: 01:41 PM Oct 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন যুদ্ধবিমানকে (USA) ধাক্কা মেরে ধ্বংস করতে চেয়েছে চিনা (China) ফাইটার জেট। সেই জন্য মার্কিন বিমানের মাত্র ১০ ফুট দূরত্বে ঢুকে পড়েছিল চিনা বিমান। বৃহস্পতিবার দক্ষিণ চিন সাগরে মহড়া চলাকালীনই এই ঘটনা ঘটেছে বলে খবর। মার্কিন সেনার তরফে বিবৃতি দিয়ে এই ঘটনার খবর প্রকাশ করা হয়। প্রসঙ্গত, বৃহস্পতিবারই আমেরিকা সফরে গিয়েছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সেখানে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকও করেছেন।

Advertisement

মার্কিন সেনার তরফে জানা গিয়েছে, দক্ষিণ চিন সাগরের আন্তর্জাতিক আকাশসীমায় মহড়া চালাচ্ছিল আমেরিকার বি-৫২ বম্বার বিমান। সেই সময়েই আচমকা খুব কাছে চলে আসে চিনা জে-১১ জেট। মার্কিন বিমান থেকে মাত্র ১০ ফুট নীচ দিয়ে উড়তে থাকে চিনা বিমান। এমনকি মার্কিন বিমানের সামনে এসে দুর্ঘটনা ঘটানোরও চেষ্টা করে চিনা জেট। কোনওমতে দুর্ঘটনা এড়ান মার্কিন বিমানের পাইলট। 

[আরও পড়ুন: হামাস হামলার নেপথ্যে ভারত-মধ্যপ্রাচ্যের করিডর! বাইডেনের মন্তব্যে সাফাই হোয়াইট হাউসের]

আমেরিকার সেনার তরফে জানানো হয়, এই ঘটনার সময়ে দৃশ্যমানতা বেশ কম ছিল। কিন্তু তার মধ্যেই মার্কিন বিমানের সঙ্গে সংঘর্ষ ঘটানোর চেষ্টা করেন চিনা যুদ্ধবিমানের পাইলট। এই আচরণকে আন্তর্জাতিক এয়ার সেফটি নিয়মের বিরোধিতা হিসাবেই আখ্যা দিচ্ছে মার্কিন সেনা। কয়েকদিন আগেই মার্কিন প্রতিরক্ষা বিভাগের তরফে একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, গত দেড় বছরে অন্তত ১৫ বার মার্কিন বিমানের প্রতি আক্রমণাত্মক আচরণ করেছে চিনের সামরিক বাহিনী।

উল্লেখ্য, এই ঘটনার দিনই আমেরিকা সফরে গিয়েছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। তিনদিনের এই সফরে মার্কিন বিদেশ সচিবের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। তার মধ্যেই প্রকাশ্যে এল চিনা যুদ্ধবিমানের এই খবর।

[আরও পড়ুন: Coronavirus: ফের করোনার বাড়বাড়ন্ত! নতুন ৮ ভাইরাসের খোঁজ মিলল চিনে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement