shono
Advertisement

করোনার বলি মারণ ভাইরাস শনাক্তকারী চিকিৎসক, উদ্বেগে চিনা স্বাস্থ্যমহল

ওই চিকিৎসকের কথায় গুরুত্ব না দিয়ে ভুল করেছে সরকার, আক্ষেপ চিনের নাগরিকদের। The post করোনার বলি মারণ ভাইরাস শনাক্তকারী চিকিৎসক, উদ্বেগে চিনা স্বাস্থ্যমহল appeared first on Sangbad Pratidin.
Posted: 12:31 PM Feb 07, 2020Updated: 12:31 PM Feb 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউহানের যে চিকিৎসক প্রথম করোনা ভাইরাস সম্পর্কে বিশ্বকে সতর্ক করেছিলেন। বৃহস্পতিবার সেই করোনার প্রকোপেই তাঁর মৃত্যু হল। মৃত ওই চিকিৎসকের নাম লি ওয়েনলিয়াং (Li Wenliang)। কিছুদিন ধরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি ছিলেন তিনি। চিনের স্থানীয় সময়, বৃহস্পতিবার রাত সাড়ে নটা নাগাদ তাঁর মৃত্যু হয় বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। যদিও তাঁর মৃত্যুর বিষয়টি নিয়ে চিনের সরকারের আচরণ অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।

Advertisement

গত বছরের ডিসেম্বর মাসে ইউহানের একটি সি-ফুড বাজার থেকে তীব্র শ্বাসকষ্টের সমস্যা নিয়ে সাতজন মানুষ তাঁর কাছে এসেছিলেন। বিষয়টি নিয়ে সন্দেহ হওয়ায় তাঁদের ওপর পরীক্ষা চালান ৩৪ বছরের চিকিৎসক লি ওয়েনলিয়াং। এরপরই মেডিক্যাল কলেজের প্রাক্তন বন্ধুদের নিয়ে তৈরি স্যোশাল মিডিয়া গ্রুপে নিজের আশঙ্কার কথা উল্লেখ করেন তিনি। জানান, সার্স-এর থেকেও ভয়াবহ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ওই সাতজন। দ্রুত ব্যবস্থা না নিলে এই রোগ মহামারির আকার ধারণ করতে পারে। ঘনিষ্ঠদের গোপনে সতর্ক করারও পরামর্শ দিয়েছিলেন। কিন্তু, এতে উলটে সরকারের নেকনজরে পড়তে হয় তাঁকে। করোনা ভাইরাস নিয়ে করা মেসেজটি ভাইরাল হতেই তাঁকে সাসপেন্ড করার পাশাপাশি হেনস্তা করা হয় বলে অভিযোগ।

[আরও পড়ুন: ইয়েমেনে মার্কিন ড্রোন হামলা, খতম শীর্ষ আল কায়দা জঙ্গি]

 

সেই সঙ্গে তাঁর ওপর নাকি নজরদারি চালাচ্ছিল চিনের গোয়েন্দা সংস্থাগুলি। লি-সহ কয়েকজন ডাক্তার গুজব ছড়িয়ে মানুষকে আতঙ্কিত করতে চাইছেন বলেও অভিযোগ জানিয়েছিল পুলিশ। এরপর থেকেই তাঁর সম্পর্কে আর কোনও খবর পাচ্ছিল না কেউ। আচমকা বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়েছে বলে ঘোষণা করা সরকারের তরফে। আর তারপরই বিষয়টিকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা ছড়ায় চিনে। লি ওয়েনলিয়াংয়ের কথা গুরুত্ব না দিয়ে চিন সরকার যে অত্যন্ত ভুল করেছে তা প্রচার করতে থাকে। উল্লেখ করা হয় এর জন্য লি-কে কীভাবে সরকারি হেনস্তার শিকার হতে হয়েছিল তার কথাও।

The post করোনার বলি মারণ ভাইরাস শনাক্তকারী চিকিৎসক, উদ্বেগে চিনা স্বাস্থ্যমহল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement