shono
Advertisement

আধারের তথ্য চুরি করছে মার্কিন গোয়েন্দারা! বিস্ফোরক উইকিলিকস

কতটা নিরাপদ অধার? The post আধারের তথ্য চুরি করছে মার্কিন গোয়েন্দারা! বিস্ফোরক উইকিলিকস appeared first on Sangbad Pratidin.
Posted: 02:31 PM Aug 26, 2017Updated: 02:04 PM Oct 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র-সহ উন্নত দেশগুলির আদলে প্রত্যেক ভারতীয়র জন্য একটি ‘ইউনিক’ নম্বর নির্ভর পরিচয়ের বন্দোবস্ত করছে কেন্দ্র। আধার নম্বর। ইউপিএ আমলে এই প্রকল্পের সূচনা হলেও মোদি সরকার এই প্রকল্পের চূড়ান্ত বাস্তবায়ন করার পথে বহুদূর এগিয়েছে। বর্তমানে আয়কর জমা, ভরতুকি পেতে, ট্রেনের টিকিট বা ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে আধার বাধ্যতামূলক। আধারের জন্য তথ্য সংগ্রহ করার বিরুদ্ধে মামলা আদালত পর্যন্ত গড়িয়েছে।

Advertisement

সম্প্রতি শীর্ষ আদালত জানিয়ে দেয়, গোপনীয়তা প্রত্যেক দেশবাসীর মৌলিক অধিকার। কেন্দ্র কোনওভাবেই কারও আধার সংক্রান্ত তথ্য প্রকাশ্যে আনতে পারে না। কিন্তু এই আধারই কতটা নিরাপদ? বড়সড় প্রশ্ন তুলে দিল গোপনে তথ্য ফাঁস করার জন্য বিখ্যাত (বা কুখ্যাত) ওয়েবসাইট উইকিলিকস। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ কি ভারতীয়দের আধার সংক্রান্ত তথ্য চুরি করছে বা নজর রাখছে? বৃহস্পতিবার উইকিলিকসে প্রকাশিত এক প্রতিবেদনে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। ভারত সরকার অবশ্য এই অভিযোগ উড়িয়ে জানিয়েছে, ভারতীয়দের আধার সংক্রান্ত সব তথ্য সুরক্ষিত রয়েছে।

[বাবা গো বাবা! যৌন কুকীর্তিতে কম যান না এই ‘বাবা’রাও]

উইকিলিকসের দাবি, মার্কিন তথ্য ও প্রযুক্তি সংস্থা ‘ক্রস ম্যাচ টেকনোলজি’ আধারের ডেটাবেসের উপর নজর রাখছে। ওই সংস্থাকে এই কাজের দায়িত্ব দিয়েছেন মার্কিন গোয়েন্দারাই। এই ‘ক্রস ম্যাচ টেকনোলজি’ সংস্থাই আধারের জন্য বায়োমেট্রিক তথ্য সংগ্রহের দায়িত্বে রয়েছে। কেন্দ্রীয় সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-র তত্ত্বাবধানে ওই মার্কিন সংস্থা ভারতীয়দের যাবতীয় তথ্য সংগ্রহ করে ডেটাবেসে আপলোড করে। যার ফলে তথ্য চুরি যাওয়ার প্রবল আশঙ্কা প্রকাশ করেছে উইকিলিকস।

শুক্রবার একটি টুইট করে উইকিলিকস প্রশ্ন তুলে দিয়েছে, তাহলে কি লক্ষ লক্ষ ভারতীয়র তথ্য চুরি করছে সিএইএ। এই বিষয়ে সংশ্লিষ্ট মার্কিন সংস্থার সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায়, বায়োমেট্রিক ডেটা সংগ্রহের কাজে পারদর্শী ক্রসম্যাচ একটি আন্তর্জাতিক সংস্থা। কিন্তু তারা যে তথ্য সংগ্রহ করে সেটা সরাসরি তাদের সংস্থার হাতে এসে পৌঁছায় না। ‘এনক্রিপটেড’ সেই তথ্য আধারের ওয়েবসাইটে সরাসরি আপলোড হয়। ওই তথ্য চুরি করার কোনও প্রশ্নই ওঠে না।

The post আধারের তথ্য চুরি করছে মার্কিন গোয়েন্দারা! বিস্ফোরক উইকিলিকস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement