shono
Advertisement
Hotel California

খোয়া গেল বিশ্বখ্যাত 'হোটেল ক্যালিফোর্নিয়া' গানের পাণ্ডুলিপি! আদালতের দ্বারস্থ শিল্পী

সারা বিশ্ব তোলপাড় করেছিল 'ইগল' ব্যান্ডের এই গান।
Published By: Suparna MajumderPosted: 08:47 PM Jun 29, 2024Updated: 09:02 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'ওয়েলকাম টু দ্য হোটেল ক্যালিফোর্নিয়া... সাচ আ লাভলি প্লেস... সাচ আ লাভলি প্লেস...', সারা বিশ্ব তোলপাড় করেছিল 'ইগল' ব্যান্ডের এই গান। আজ তা পেয়েছে 'ক্লাসিক' তকমা। এই গানের পাণ্ডুলিপিই নাকি খুইয়ে ফেলেছেন শিল্পী ডন হেনলি। তা ফিরে পাওয়ার আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের খবর, শুক্রবার নিউইয়র্কের আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ, 'ইগল' ব্যান্ডের অন্যতম সদস্য তথা সঙ্গীতশিল্পী ডন হেনলি বহুদিন ধরেই এই পাণ্ডুলিপি নিজের কাছে রেখেছিলেন। কিন্তু তা চুরি হয়ে যায়। ঘটনাচক্রে এর কয়েক মাস আগেই এই পাণ্ডুলিপি বিক্রি করার অভিযোগ উঠেছিল দুস্প্রাপ্য বইয়ের ব্যবসায়ী গ্লেন হোরোউইৎজ, রক অ্যাক রোল হল অফ ফেমের প্রাক্তন কিউরেটর ক্রেগ ও রক মেমোরাবিলিয়া বিক্রেতা এডওয়ার্ড কোসিনস্কির বিরুদ্ধে। কিন্তু গত মার্চে সেই অভিযোগ খারিজ করে দেয় ম্যানহাটনের ফেডারেল কোর্ড। এর পরই নাকি হেনলি নিজে আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেন।

[আরও পড়ুন: যৌনদৃশ্যে চরম অস্বস্তি! ‘মহারাজ’-এর সেট ছেড়ে বেরিয়ে যান আমিরপুত্রর নায়িকা]

হেনলির আইনজীবী ড্যানিয়েল পেট্রোসেল্লির দাবি, 'হোটেল ক্যালিফোর্নিয়া'র ১০০ পাতার পাণ্ডুলিপি ডন হেনলি ও তাঁর পরিবারের সম্পত্তি। সুতরাং তা থেকে অন্য কারও কোনও ধরনের লাভ পাওয়ার অধিকার নেই। পাণ্ডুলিপিটি বর্তমানে নিউ ইয়র্ক কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসে রাখা বলেই খবর। কীভাবে এই পাণ্ডুলিপি এডওয়ার্ড, ক্রেগদের হাতে পৌঁছাল তা জানার চেষ্টা করছে মার্কিন মুলুকের পুলিশ।

এদিকে ডন হেনলির দাবি, 'হোটেল ক্যালিফোর্নিয়া' গানের এই হাতে লেখা পাণ্ডুলিপি যে তাঁর ও তাঁর পরিবারের সম্পত্তি তা আদালত ঘোষণা করুক। আর সেই পাণ্ডুলিপি তাঁকেই ফিরিয়ে দেওয়া হোক। এর আগে যে মামলা হয়েছিল তাতে তিন অভিযুক্তের আইনজীবী প্রাথমিকভাবে দাবি করেছিলেন, হেনলি নাকি এই পাণ্ডুলিপি এক লেখককে দিয়েছিলেন নিজের আত্মজীবনী লেখার জন্য। কিন্তু তা পাবলিশ হয়নি। পরে হাতে লেখা পাণ্ডুলিপিটি গ্লেন হোরোউইৎজ কিনে নেন। তিনি সেটি ক্রেগ ও এডওয়ার্ডকে বিক্রি করে দেন। ২০১২ সালে এই পাণ্ডুলিপি নিলামে তোলা হয়েছিল। সেখান থেকেই পাণ্ডুলিপির বিষয়ে জানতে পারেন ডন হেনলি।

[আরও পড়ুন: স্তন ক্যানসারে আক্রান্ত হিনা খান, আপনি কখন সতর্ক হবেন? জেনে নিন গুরুত্বপূর্ণ তথ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রের খবর, শুক্রবার নিউইয়র্কের আদালতে এই মামলা দায়ের করা হয়েছে।
  • অভিযোগ, 'ইগল' ব্যান্ডের অন্যতম সদস্য তথা সঙ্গীতশিল্পী ডন হেনলি বহুদিন ধরেই এই পাণ্ডুলিপি নিজের কাছে রেখেছিলেন। কিন্তু তা চুরি হয়ে যায়।
Advertisement