shono
Advertisement
Reasi

'হিন্দু বলেই এই পরিণতি?', কাশ্মীরে তীর্থযাত্রী বোঝাই বাসে জঙ্গি হানায় সরব সাংসদ কঙ্গনা

Published By: Sandipta BhanjaPosted: 10:16 AM Jun 10, 2024Updated: 10:16 AM Jun 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উপত্যকায় জঙ্গি হামলা! রবি সন্ধ্যায় দিল্লি যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে মেতে, তখনই কাশ্মীরে সন্ত্রাসবাদীদের গুলিতে ঝাঁজরা হল তীর্থযাত্রী বোঝাই বাস। মোদির তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণের সন্ধ্যাতেই হিন্দু তীর্থযাত্রীদের উপর প্রাণঘাতী হামলা চালিয়ে জঙ্গিরা বিশেষ বার্তা দিতে চাইল বলেই মনে করছে বিশিষ্ট মহল। আর সেই ঘটনাতেই তীব্র নিন্দা জানিয়ে প্রতিবাদী কণ্ঠ চড়ালেন কঙ্গনা রানাউত (Kangana Ranaut)।

Advertisement

মাণ্ডির নবনির্বাচিত তারকা সাংসদ এদিন রাইসিনা হিলসের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকলেও খুশির দিনে এমন দুর্ঘটনা নজর এড়ায়নি তাঁর। সোশাল মিডিয়াতেই সরব হয়েছেন সাংসদ-অভিনেত্রী। কঙ্গনার মন্তব্য, "জম্মু ও কাশ্মীরের রেয়াসিতে তীর্থযাত্রীদের উপর কাপুরুষোচিত সন্ত্রাস হামলার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। ওঁরা বৈষ্ণোদেবী দর্শনে যাচ্ছিলেন আর জঙ্গিরা প্রকাশ্যেই ওঁদের উপর গুলি চালালো। ওঁরা হিন্দু বলেই কি এভাবে মাশুল গুণতে হল? জঙ্গি হামলায় নিহতদের জন্য প্রার্থনা করছি এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। ওম শান্তি।"

ঘটনাটি ঘটেছে কাশ্মীরের রেয়াসি জেলায়। এদিন বেশ কয়েকজন পুণ্যার্থীকে নিয়ে একটি বাস যখন যাচ্ছিল, তখনই তার উপর এলোপাথাড়ি গুলি চালাতে থাকে জঙ্গিরা। টাল সামলাতে না পেরে বাসটি খাদে পড়ে যায়। অন্তত ১০ জন মারা গিয়েছেন বলে খবর। আহতব ৩৩ জন। মৃতের সংখ্যা বাড়তে পারে অনুমান। খবর পেয়েই শোকপ্রকাশ করেছেন বাংলার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। অবিলম্বে এই ঘটনার তদন্তও দাবি করেছেন তিনি। রাজনৈতিক নেতা-মন্ত্রীরাও আওয়াজ তুলেছেন উপত্যকায় ফের সন্ত্রাসবাদের ঘটনায়। গ্ল্যামারদুনিয়ার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। রীতেশ দেশমুখ এক্স হ্যান্ডেলে লিখেছেন, "রেয়াসিতে জঙ্গি হামলার ঘটনার ছবি দেখে আমি বিধ্বস্ত। নিহত এবং তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।"

[আরও পড়ুন: জুনেই ছাদনাতলায় সোনাক্ষী সিনহা, বাবা শত্রুঘ্ন ভোটে জিততেই মেয়ের বিয়ের দিনক্ষণ পাকা]

পুলিশ সূত্রে খবর মিলেছে, বাসটি শিবখোরি মন্দিরের দিকে যাচ্ছিল। পোনি এলাকার তেরিয়াথ এলাকায় বাসটি ঢোকার পরই হামলা হয়। পাশেই ছিল গভীর খাদ। হামলার জেরেই নিয়ন্ত্রণ হারানো বাসটি খাদে পড়ে যায়। ডিসি রেয়াশি বিশেষ মহাজন প্রাথমিক তদন্তের পর জানিয়েছেন, ঘটনাস্থলেই প্রাণ হারিয়েছেন ১০ জন। মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের শেষে সোশাল মিডিয়ায় এই ঘটনার প্রতিবাদ জানিয়েছেন অনুপম খেরও। প্রবীণ বলিউড অভিনেতার কথায়, "ঠিক যতটা রাগ হচ্ছে, ততটাই কষ্ট পাচ্ছি। তীর্থযাত্রীদের উপর এ তো কাপুরুষোচিত আক্রমণ। জম্মু! এই শোক সামলে ওঠার জন্য নিহতদের পরিবারকে ঈশ্বর শক্তি দিন। যাঁরা আহত হয়েছেন, তাঁদের দ্রুত আরোগ্য কামনা করছি।"

উল্লেখ্য, কাশ্মীরে ৩৭০ ধারা উঠিয়ে দিয়ে এবং জঙ্গি দমন করে রাজ্যটিতে স্থিতাবস্থা আনা গিয়েছে বলে যে প্রচার একাধিকবার মোদি সরকার করে আসছে, তা যে আসলে ভিত্তিহীন, সেটাই যেন এই হামলা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। সেই দিক দিয়ে এই হামলা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, মোদির নতুন মন্ত্রিসভায় রবিবার যিনি শপথ নিলেন, সেই নতুন প্রতিরক্ষামন্ত্রী যে প্রথম দিন থেকেই চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন তা নিঃসন্দেহে বলা যায়।

[আরও পড়ুন: মোদির শপথগ্রহণ থেকে ভাইরাল অক্ষয়-শাহরুখের ‘ভাইচারা’, ‘দিল তো পাগল হ্যায়’ বলছে নেটপাড়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবি সন্ধ্যায় দিল্লি যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে মেতে, তখনই কাশ্মীরে সন্ত্রাসবাদীদের গুলিতে ঝাঁজরা হল তীর্থযাত্রী বোঝাই বাস।
  • সেই ঘটনাতেই তীব্র নিন্দা জানিয়ে প্রতিবাদী কণ্ঠ চড়ালেন কঙ্গনা রানাউত
  • প্রতিবাদ জানিয়েছেন অনুপম খেরও।
Advertisement