shono
Advertisement
Bohurupi

'বহুরূপী ছবিটা রক্তবীজ-এর বাপ', ব্লকবাস্টার রিভিউ দিলেন কৌশিক

'বহুরূপী' দেখে আগেভাগেই রিভিউ দিলেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।
Published By: Sandipta BhanjaPosted: 05:02 PM Oct 07, 2024Updated: 06:13 PM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নন্দিতা-শিবপ্রসাদের প্রযোজনা সংস্থা উন্ডোজ-এর ব্যানারে 'লক্ষ্মীছেলে' পরিচালনা করেছিলেন কৌশিক গঙ্গোপাধ্যায়। যেখানে অভিনয় করেছিলেন পরিচালকপুত্র উজান। এবার নন্দিতা-শিবপ্রসাদের 'বহুরূপী' সিনেমা দেখে উচ্ছ্বসিত কৌশিক। প্রিমিয়ারে উপস্থিত থাকতে পারবেন না বলে রবিবার আগেভাগেই ছবিটা দেখে নিয়েছেন। গত ২৪ ঘণ্টায় সেই 'বহুরূপী'(Bohurupi) ঘোর এখনও কাটেনি পরিচালকের। কেমন লাগল নন্দিতা-শিবপ্রসাদের পুজো রিলিজ? ব্লকবাস্টার রিভিউ লিখলেন কৌশিক গঙ্গোপাধ্যায়।

Advertisement

সম্প্রতি 'কাবেরী অন্তর্ধান রহস্য' সিনেমার জন্য জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছেন পরিচালক। সেই পুরস্কার নিতেই দিল্লি যেতে হচ্ছে বলে মঙ্গলবার প্রিমিয়ারে উপস্থিত থাকতে পারবেন না কৌশিক গঙ্গোপাধ্যায়। কিন্তু 'প্রিয় মানুষের' জন্য উইন্ডোজ সেই ব্যবস্থা করে ফেলল। ৮ তারিখ, মঙ্গলবার রিলিজের আগে প্রযোজনা সংস্থার তরফে রবিবার স্পেশাল স্ক্রিনিংয়ের আয়োজন করা হয়েছিল। সেখানেই কৌশিক গোটা সিনেমাটা প্রায় রুদ্ধশ্বাসে দেখে ফেললেন। কেমন লাগল তাঁর? পরিচালক জানিয়েছেন, "জাতীয় পুরস্কার নিতে দিল্লী যাব বলে ৮ তারিখ কোনও প্রিমিয়ারেই নতুন ছবি দেখা হবে না ভেবেছিলাম। উইন্ডোজ আমার সেই খেদটা মিটিয়ে দিল গত রাতে। আমার জন্য আলাদা স্ক্রিনিং করে দেখিয়ে দিলো 'বহুরূপী'। গত রাত থেকে কতটা প্রশংসা করব, আর কতটুকু বলব তার পরিমাপ করছিলাম, যাতে দর্শকের এই ছবিটা দেখার মজা না নষ্ট হয়। যাকে বলে 'স্পয়লার' না দিয়ে ফেলি। এরপরই কৌশিক গঙ্গোপাধ্যায়ের সংযোজন, নন্দিতাদি ও শিবুর এই ছবি দেখে এটুকু বুঝে গিয়েছি এটা 'রক্তবীজ'-এর বাপ। বাংলা সিনেমা বাংলার মাটিকে নিয়ে মৌলিক গল্প বাঁধবে এটাই সবচেয়ে গর্বের পথ। এই পথে বারবার নানা স্বাদের ছবিতে উইন্ডোজ দর্শককে মুগ্ধ করেছে। কেবল গল্প বলা নয়, সামাজিক মূল্যবোধ বা প্রতিবাদ, ওদের ছবিতে বিনোদনের মোড়কে বারবার ফুটে উঠেছে। এবার 'বহুরূপী'র ক্ষেত্রে দশ গুন বেশি।"

'বহুরূপী'তে অভিনয় করেছেন শিবপ্রসাদ মুখোপাধ্যায় খোদ, তার সঙ্গে দেখা যাবে কৌশানী মুখোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায় এবং ঋতাভরী চক্রবর্তীকে। কৌশিকের কথায়, "খুব কড়া রাজনৈতিক বক্তব্য আছড়ে পড়েছে পর্দায়, বারবার! হাজার মিছিলের সারমর্ম মানবিক কয়েকটা জীবন সংগ্রামের মধ্যে দিয়ে বানের জলের মতো ভাসিয়ে নিয়ে গিয়েছে সাধারণ মানুষের বুকে জমে থাকা না বলা অনেক কষ্ট! এবারের পুজোর মেজাজ একটু আলাদা। সময়োপযোগী এরকম একটা তীব্র ছবি অনেকদিন দেখিনি। এই পুজোয় আমার গর্ব যে বাংলার সিনেমা নির্মাতা এরকম একটা বিষয় উৎসবের বাজারে বাছার দম দেখালেন। আনন্দ হচ্ছে দর্শক এরকম ছবি দেখার সুযোগ পাবেন কাল থেকে। যেমন চিত্রনাট্য, অভিনয়, তেমনি পরিচালনা ও সম্পাদনা।" 'বহুরূপী'র মিউজিকেরও ভূয়সী প্রশংসা করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক। শেষপাতে বললেন, "মনে খোদাই হয়ে গেল এই ছবির গান ও আবহসংগীত। বনি চক্রবর্তীর টিমকে 'সেঞ্চুরিটা হামি' দিলাম। যারা ইমোশনাল দর্শক, তাঁদের জন্য রুমাল মাস্ট! যাঁরা টেনশনে ঘাবড়ে যান, তাঁরা একা যাবেন না। যাঁরা জীবনে সিস্টেমের কাছে ঠকেছেন, তাঁরা দল বেঁধে গিয়ে এই ছবি দেখুন। টিকিট কেটে ফেলুন, তবে সপরিবারে। ভালোবাসার ডাকাত অজান্তে মন চুরি করে নেবে, কথা দিচ্ছি।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'বহুরূপী'র মার্কশিটে একশোয় একশো বসালেন কৌশিক গঙ্গোপাধ্যায়।
  • গত ২৪ ঘণ্টায় সেই 'বহুরূপী' ঘোর এখনও কাটেনি পরিচালকের।
  • কৌশিকের কথায়, "খুব কড়া রাজনৈতিক বক্তব্য আছড়ে পড়েছে পর্দায়, বারবার!"
Advertisement