shono
Advertisement
RD Burman Birth Anniversary

জন্মদিনে পঞ্চমনামা, রাহুল দেব বর্মণের অপ্রকাশিত ৫টি গান নিয়ে এল 'পাঁচে পঞ্চম'

পঞ্চমের সুরে কারা গাইলেন?
Published By: Sandipta BhanjaPosted: 03:25 PM Jun 27, 2024Updated: 03:59 PM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দি সিনেমার গানকে বিশ্বায়ন করার পথিকৃৎ যিনি, তিনি রাহুল দেব বর্মণ (RD Burman)। ২৭ জুন সেই 'পঞ্চমদা'র জন্মদিন। বেঁচে থাকলে আজ ৮৫ ছুঁয়ে ফেলতেন। এবং একথা নিশ্চিত করে বলা যায় যে, আজ রাহুল দেব বর্মণ থাকলে, বর্তমান প্রজন্মের সঙ্গে দিব্যি তাল মিলিয়ে সুরের মূর্ছনায় ভরিয়ে দিতেন গোটা বিশ্বকে। কারণ, পঞ্চমকে ভারতীয় মিউজিক ইন্ডাস্ট্রির ভবিষ্যৎদ্রষ্টা বললেও অত্যুক্তি হয় না! সাতের দশক থেকেই যে সমস্ত গান তিনি উপহার দিয়েছেন, তা সময়ের থেকে অনেক এগিয়ে। তবে আজ তিনি না থাকলেও তাঁর সুর করা পাঁচ গান মুক্তির আলো দেখল জন্মদিন উপলক্ষে।

Advertisement

চল্লিশ বছর আগে একটি বাংলা ছবির জন্য গানের সুর করেছিলেন তিনি। তবে কালচক্রে সেসমস্ত গান কখনও মুক্তির আলো দেখেনি। আজ তাঁর জন্মদিনে পঞ্চমনামা নিয়ে হাজির আশা ভোঁসলে, অমিত কুমার, কবিতা কৃষ্ণমূর্তি, কুমার শানু, স্বপ্না মুখোপাধ্যায়, জোজোরা (নাথালিয়া)। 'পাঁচে পঞ্চম' শিরোনাম নিয়ে প্রকাশিত হল চারটি বাংলা গান এবং একটি হিন্দি গান।

[আরও পড়ুন: পাত্র মুসলিম, ‘প্রেমই পরম ধর্ম’, লাভ জিহাদ বিতর্কে নিন্দুকদের ‘খামোশ’ করালেন সোনাক্ষী সিনহা]

ফিক্সব্যাগ মিউজিক-এর ইউটিউব চ্যানেলে শোনা যাবে গানগুলো। পঞ্চমের জন্মদিনকে স্মরণীয় করে তোলার জন্য এই বিশেষ পদক্ষেপ। কোন কোন গানগুলো শোনা যাবে সেখানে? 'চোখে চোখে' গানটি দ্বৈত কণ্ঠে গেয়েছেন কুমার শানু এবং আশা ভোঁসলে। 'ভালোবাসা ভালোবাসা' গানটি গেয়েছেন কবিতা কৃষ্ণমূর্তি। আশা এককভাবে গেয়েছেন 'খেলিস কেন দিদিভাই'। অমিত কুমার এবং স্বপ্না মুখোপাধ্যায় গেয়েছেন 'আমি তুমি দুজনাতে'। আর 'তেরা দিল মেরা হুয়া' হিন্দি গানটি গেয়েছেন জোজো।

[আরও পড়ুন: গোমাংস বিতর্ক: ‘জ্যান্ত পুড়িয়ে মারার’ হুমকি! ‘রাজনৈতিক রং দেবেন না’, প্রতিক্রিয়া সুদীপার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চল্লিশ বছর আগে একটি বাংলা ছবির জন্য গানের সুর করেছিলেন তিনি।
  • তাঁর জন্মদিনে পঞ্চমনামা নিয়ে হাজির আশা ভোঁসলে, অমিত কুমার, কবিতা কৃষ্ণমূর্তি, কুমার শানু, স্বপ্না মুখোপাধ্যায়, জোজোরা।
  • 'পাঁচে পঞ্চম' শিরোনাম নিয়ে প্রকাশিত হল চারটি বাংলা গান এবং একটি হিন্দি গান।
Advertisement