shono
Advertisement
Smriti Biswas

নিঃশব্দেই চলে গেলেন রাজ কাপুর, মৃণাল সেনের ছবির অভিনেত্রী স্মৃতি বিশ্বাস

মহারাষ্ট্রের নাসিকে শতায়ু অভিনেত্রী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
Published By: Sandipta BhanjaPosted: 03:15 PM Jul 04, 2024Updated: 03:16 PM Jul 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত অভিনেত্রী স্মৃতি বিশ্বাস (Smriti Biswas)। গুরু দত্ত, রাজ কাপুর, বিমল রায়, ভি সান্তারাম, মৃণাল সেনদের মতো খ্যাতনামা ব্যক্তিত্বদের সঙ্গে কাজ করেছিলেন। বুধবার মহারাষ্ট্রের নাসিকে সেই শতায়ু অভিনেত্রী শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন তিনি। বাংলা ভাষার পাশাপাশি হিন্দি এবং মারাঠি সিনেদুনিয়াতেও নিজস্ব অভিনয়গুণে নজর কেড়েছিলেন স্মৃতি বিশ্বাস।

Advertisement

১৯৫০ সালের এক ছবিতে স্মৃতি বিশ্বাস

শিশু শিল্পী হিসেবে অভিনয়ে আসা। জানা যায়, ১৯৩০ সালে বাংলা ছবি 'সন্ধ্যা'র হাত ধরেই সিনেজগতে পা রাখেন তিনি। মৃণাল সেনের 'নীল আকাশের নিচে' ছবির পাশাপাশি হেমন্ত বোসের দ্বন্দ্ব সিনেমাতেও অভিনয় করেছেন স্মৃতিদেবী। এরপর ১৯৫০ সালে বম্বেতে (মুম্বই) পা রাখার পর একের পর এক ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে নজর কেড়েছিলেন। ১৯৬০ সালে 'মডেল গার্ল' নামে এক হিন্দি ছবিতে তাঁর পারফরম্যান্স বিশেষভাবে উল্লেখ্য। ওটাই তাঁর শেষ ছবি বলে জানা যায়। ফিল্মি কেরিয়ারে দেব আনন্দ, কিশোর কুমার, বলরাজ সাহানি, ভগবান দাদা থেকে শুরু করে তৎকালীন বহু নামজাদা তারকার সঙ্গে স্ক্রিন শেয়ার করেছেন স্মৃতি বিশ্বাস। তবে উজ্জ্বল সিনে কেরিয়ারকে বিদায় জানাতে হয় ফিল্মমেকার এসডি নারাংকে বিয়ে করার পরই।

গীতা দত্তের বিয়েতে লতা মঙ্গেশকর ও স্মৃতি বিশ্বাস

[আরও পড়ুন: গলায় সাপ জড়িয়ে চুমু! দিব্যজ্যোতির কীর্তিতে ভয়ে কাঁটা নেটপাড়া, দেখুন ভিডিও]

শেষবয়সে দারিদ্র্যের সম্মুখীন হয়ে বেশ কষ্টেই কাটাতে হয়েছে স্বর্ণযুগের এই অভিনেত্রীকে। গুরু দত্ত, রাজ কাপুর, বিমল রায়, কিশোর কুমারদের মতো তাবড় ব্যক্তিত্বদের সঙ্গে কাজ করা অভিনেত্রীকে নাসিকে থাকতে হত এক কামরার ছোট ফ্ল্যাটে। কে বলবে, পঞ্চাশ-ষাটের দশকে তাঁর গ্ল্যামারোচিত উপস্থিতিতে ঘায়েল হতেন অনেক ডাকসাইটে নামই! বুধবার সেই শতায়ু অভিনেত্রীর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন বলিউড পরিচালক হনসল মেহেতা। ইনস্টাগ্রামে অভিনেত্রীর সিনেমার ছবির এক দৃশ্য শেয়ার করে লিখেছেন, "এবার শান্তিতে থাকুন স্মৃতিজি। আমাদের জীবনকে সমৃদ্ধ করে তোলার জন্য ধন্যবাদ আপনাকে।"

[আরও পড়ুন: সাংসদ কঙ্গনাকে চড় মেরে নির্বাসিত! ‘অভিশাপে’ কোথায় বদলি হলেন মহিলা জওয়ান?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রয়াত শতায়ু অভিনেত্রী স্মৃতি বিশ্বাস।
  • গুরু দত্ত, রাজ কাপুর, বিমল রায়, ভি সান্তারাম, মৃণাল সেনদের মতো খ্যাতনামা ব্যক্তিত্বদের সঙ্গে কাজ করেছিলেন।
  • বুধবার মহারাষ্ট্রের নাসিকে সেই শতায়ু অভিনেত্রী শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।
Advertisement