shono
Advertisement

মানবসেবা নয়, মুনাফাই লক্ষ্য অল্টম্যানের! ‘OpenAI নাম বদলে হোক ক্লোজএআই’ খোঁচা মাস্কের

মাস্কের করা মামলার জবাবে কী বলছে চ্যাটজিপিটি নির্মাতা সংস্থা?
Posted: 06:36 PM Mar 07, 2024Updated: 06:36 PM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এলন মাস্কের খোঁচা ওপেনএআইকে। ব্যাপারটা গড়িয়ে গিয়েছে আদালত পর্যন্ত। তবে সেই আইনি পদক্ষেপ থেকে সরে আসতে রাজি টেসলার মালিক। কিন্তু সেজন্য তাঁর শর্ত একটাই। ওপেনএআইকে নাম বদলে ক্লোজএআই করতে হবে! নিঃসন্দেহে এই শর্তটাও যে আসলে মাস্কের নয়া রসিকতা, তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

ব্যাপারটা কী? আসলে মাস্কের অভিযোগ, অল্টম্যানের সংস্থার আসল লক্ষ্য ছিল কৃত্রিম মেধাকে মানব সভ্যতার কাজে লাগানো। কিন্তু এখন অলাভজনক সংস্থা হয়েও ওপেনএআই মুনাফা অর্জনের লক্ষ্যেই কাজ করছে। এই অভিযোগ তুলেই টুইটার তথা এক্সের মালিক গত সপ্তাহে মামলা করেছেন ওপেনএআই ও অল্টম্য়ানের বিরুদ্ধে।

[আরও পড়ুন: পদ্মে এবার গান্ধী ‘কাঁটা’? বিজেপি টিকিট দেবে বরুণকে? তুঙ্গে জল্পনা]

ওপেনএআই (OpenAI) মাস্কের এহেন অভিযোগের জবাবে সম্প্রতি বেশ কিছু পুরনো ইমেল প্রকাশ করেছে। যে মেলগুলি একসময় মাস্ক নিজেই করেছিলেন ওই সংস্থাকে। ওপেনএআইয়ের দাবি, মেলগুলো খতিয়ে দেখলে দেখা যাবে, মাস্ক নিজেই প্রস্তাব দিয়েছিলেন যেন ওপেনএআই কীভাবে বিপুল অর্থ রোজগার করতে পারবে এআইকে কাজে লাগিয়ে। সেই সঙ্গেই চ্যাটজিপিটির স্রষ্টা সংস্থাটি পরিষ্কার জানাচ্ছে, তারা এখনও আগের লক্ষ্য থেকে সরে আসেনি। এবং মাস্ক যা দাবি করছেন, তা আদৌ সত্যি নয়। আসলে তিনি চেয়েছিলেন টেসলার সঙ্গে ওপেনএআই মিশে যাক। এবং সেই সংস্থার সিইও হবেন মাস্কই। এমনই দাবি করছে ওপেনএআই।

এদিকে এবার মাস্ক (Elon Musk) পালটা জানালেন, ওপেনএআই নিজেদের নাম বদলে নিলেই তিনি মামলা তুলে নেবেন। সব মিলিয়ে অল্টম্য়ান-মাস্ক দ্বৈরথের এহেন জমজমাট বিতর্কের দিকে আপাতত নজর রয়েছে সংশ্লিষ্ট সব মহলেরই।

[আরও পড়ুন: স্ত্রীকে ঘরের কাজ করতে বললেই ‘নিষ্ঠুর’ স্বামী? কী বলল দিল্লি হাই কোর্ট?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement