shono
Advertisement

Breaking News

সকাল থেকেই মুখভার আকাশের, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতা ও দক্ষিণবঙ্গে

আগামী কয়েকদিন বঙ্গে বর্ষার দাপট বজায় থাকবে বলেই জানায় হাওয়া অফিস। The post সকাল থেকেই মুখভার আকাশের, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতা ও দক্ষিণবঙ্গে appeared first on Sangbad Pratidin.
Posted: 10:41 AM Jun 29, 2020Updated: 10:43 AM Jun 29, 2020

নব্যেন্দু হাজরা: সপ্তাহের প্রথম দিনেই সকাল থেকে মুখ ভার আকাশের। আগামী কয়েকঘণ্টার মধ্যেই কলকাতা (Kolkata) ও দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানায় হাওয়া অফিস। ফলে রবিবারের মতোই সোমবার অঝোর ধারায় নামতে পারে বৃষ্টি।

Advertisement

শনি ও রবিবারের মতো আজও বৃষ্টির হাত থেকে রেহাই মিলবে না বঙ্গবাসীর। কয়েকঘণ্টার মধ্যেই কলকাতা ও দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানায় হাওয়া অফিস। ফলে বাজার হোক বা অফিস সঙ্গে ছাতা ও রেনকোট রাখা আবশ্যিক। তবে প্যাচপ্যাচে কাঁদায় অফিসযাত্রীদের মুখ ভার হলেও আবহাওয়াবিদদের কথায় এ যেন ‘আদর্শ বর্ষা’। গত বছরের মতো খামখেয়ালিপনা না দেখিয়ে এবছর তা ভারতে প্রবেশ করেছে সঠিক সময়ে। তবে অন্যবছরের তুলনায় এই বছর বঙ্গে এত ভাল বৃষ্টিপাতের কারণ হিসেবে আলিপুর আবহাওয়া দপ্তরের এক আধিকারিক জানান, “বাংলাদেশ থেকে বর্জগর্ভ মেঘ এসেছে পশ্চিমবঙ্গে। তার জেরেই এই জোরালো বৃষ্টি, দমকা হাওয়া। তবে শুধুমাত্র এই কদিন নয়, গোটা জুন মাস জুড়েই বৃষ্টির সক্রিয়তা চোখে পড়েছে।” 

[আরও পড়ুন:‘মন কি বাতের বদলে একবার লাদাখের কথা বলুন’, মোদিকে কটাক্ষ অধীরের]

মৌসম ভবনের হিসেব অনুযায়ী, গত তিন দশকে জুন মাসের গড় বৃষ্টির পরিমাণ কমেছিল। এই বছর পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়েছে। ১-২৭ জুন পর্যন্ত রাজ্যের মাত্র দুটি জেলা বাদে স্বাভাবিকের থেকে ৫০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে রাজ্যে। অন্যদিকে বঙ্গোপসাগর থেকে জোরালো মৌসুমী বায়ুর জেরে বঙ্গের গাঙ্গেয় উপত্যকা জুড়ে কয়েকদিন ধরেই বৃষ্টির দাপট বেড়েছে। সকাল হোক বা দুপুর বৃষ্টির ফোঁটা প্রাণ জুড়োচ্ছে বর্ষাপ্রেমীদের।

[আরও পড়ুন:বন্ধুর বাড়ি বেড়াতে গিয়ে স্ত্রীকে খুন করে উধাও যুবক! চাঞ্চল্য বীরভূমে]

তবে এবছর বৃষ্টিপাতের পরিমান বাড়তে থাকায় কয়েকজন প্রমাদ গুনলেও ভয়ের কোনও কারণ নেই বলেই জানাচ্ছেন আবহাওয়া দপ্তর। তাঁদের কথায়, “মৌসুমী বায়ু বঙ্গে এবছর দাপট বাড়ালেও বন্যার সম্ভাবনা তেমন নেই। আর এই জলবায়ুর চরিত্র বিশ্লেষণ করা বেশ কঠিন।”

The post সকাল থেকেই মুখভার আকাশের, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতা ও দক্ষিণবঙ্গে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার