shono
Advertisement

দুবাই পৌঁছলেন মুখ্যমন্ত্রী, দু’দিনের সফরে ঠাসা কর্মসূচি

প্রবাসী বাঙালিদের সঙ্গে আলাপচারিতাও সারবেন মুখ্যমন্ত্রী।
Posted: 10:53 AM Sep 21, 2023Updated: 11:16 AM Sep 21, 2023

কুণাল ঘোষ, মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী: স্পেন পর্ব সেরে এবার দুবাই সফরে মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার সকালে দুবাই পৌঁছে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে বিনিয়োগ টানতে স্পেনের পর দুবাইয়েও ঠাসা কর্মসূচি রয়েছে তাঁর। রয়েছে প্রবাসী বাঙালিদের সঙ্গে আলাপচারিতাও।

Advertisement

সকালেই মরু শহরে পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন দুবাইয়ের ‘জাফজা ডিপি ওয়ার্ল্ড ’ এবং ‘জেবেল আলি বন্দর’ পরিদর্শনে যাবে বাংলার প্রতিনিধি দল। যার নেতৃত্বে থাকবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ‘জাফজা ডিপি ওয়ার্ল্ড ’ দুবাইয়ের শিল্প ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই অঞ্চল থেকে সরাসরি গোটা এশিয়া, ইউরোপ ও আফ্রিকার সঙ্গে বাণিজ্য চলে। আবার ‘জেবেল আলি বন্দর’ দুবাইয়ের গভীর সমুদ্র বন্দর। রাজ্যের তাজপুরকে গভীর সমুদ্র বন্দর হিসেবে গড়ে তুলতে চাইছে নবান্ন। আর তাই দুবাইয়ের গভীর বন্দরের পরিকাঠামো খতিয়ে দেখতে পারে বাংলার প্রতিনিধি দল। সেই অভিজ্ঞতা রাজ্যে কাজে লাগাতে পারে তারা। 

[আরও পড়ুন: ঠিক যেন থ্রিলার! NIA’র ওয়ান্টেড লিস্ট প্রকাশ হতেই কানাডায় ‘খুন’ খলিস্তানি]

শুক্রবার স্পেনের মতো দুবাইয়ে হবে শিল্প সম্মেলন। সেখানে থাকবেন মুখ্যমন্ত্রী। নামজাদা শিল্পসংস্থা লু লু গ্রুপের সঙ্গে বৈঠকে বসতে পারেন তিনি। লুলু রিটেল ব‌্যবসায় দুবাইয়ের সিংহভাগ ও আবুধাবি তো বটেই, বিশ্বের নানা প্রান্তে বড় বড় শপিং মল, হোটেল তৈরি করেছে। পাশাপাশি ম‌্যানুফ‌্যাকচারিং ইউনিট ও খ‌াদ‌্য প্রক্রিয়াকরণ শিল্পেও ব‌্যাপক বিনিয়োগ করে। বাংলায় হোটেল-শপিং মল ছাড়াও বড় আকারের খাদ‌্য প্রক্রিয়াকরণ শিল্পতালুক গড়তে প্রাথমিকভাবে আগ্রহী। 

বাণিজ্য সম্মেলনের পাশাপাশি প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করবেন তিনি। তাঁদের সঙ্গে নৈশভোজও সারবেন মুখ্যমন্ত্রী। দুবাইয়ে শিল্পমহলের সঙ্গে পুঁজিপতিদের বাংলায় লগ্নিতে আনা যাবে, আত্মবিশ্বাসী মুখ‌্যমন্ত্রীর সঙ্গে থাকা শিল্প ও প্রশাসনের প্রতিনিধিরাও।

[আরও পড়ুন: পাহাড়ি রাস্তায় ট্রাকের ধাক্কায় খাদে পড়ল গাড়ি, নাগাল্যান্ডে দুর্ঘটনায় মৃত ৮]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement