shono
Advertisement

প্রতিবেশী প্রথম নীতিতে জোর, বাংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করতে চায় ‘কোল ইন্ডিয়া’

ঢাকার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে উদ্যোগী নয়াদিল্লি।
Posted: 04:32 PM Feb 04, 2022Updated: 05:22 PM Feb 04, 2022

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের (Bangladesh) সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে উদ্যোগী ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে জোর দিয়ে এবার বংলাদেশে সরাসরি কয়লা রপ্তানি করার উদ্যোগ নিয়েছে কোল ইন্ডিয়া।

Advertisement

[আরও পড়ুন: মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চাপে বাংলাদেশ, এবার কি মার্কিন নিষেধাজ্ঞার মুখে ঢাকা]

সম্প্রতি রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বহু দশক ধরে কেবল অভ্যন্তরীণ বাজারে কয়লা সরবরাহ করে আসা সরকারি সংস্থা কোল ইন্ডিয়া একটি খসড়া নীতিমালা ভারতের কয়লামন্ত্রকে অনুমোদনের জন্য পাঠিয়েছে। সেখানে বাংলাদেশের পাশাপাশি নেপাল ও ভুটানেও কয়লা রপ্তানির পরিকল্পনার কথা বলা হয়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে ওই প্রস্তাব করা হয়েছে ভারত সরকারের ‘প্রতিবেশী প্রথম’ নীতির কথা উল্লেখ করে। দক্ষিণ এশিয়ায় চিনের ক্রমবর্ধমান প্রভাবকে টেক্কা দিতে ওই নীতি এগিয়ে নিচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার।

২০২০ সালের অক্টোবরে কর্পোরেট কৌশল নিয়ে একটি অভ্যন্তরীণ বৈঠকে ওই প্রস্তাব উপস্থাপন করা হয়। কোল ইনডিয়ার চেয়ারম্যান চলতি সপ্তাহে রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেন। তাদের ওই প্রস্তাব যাদি অনুমোদনও পায়, বর্তমানে ভারতে কয়লার যে মজুদ পরিস্থিতি, এ বছরের শেষ দিক ছাড়া রপ্তানি শুরু করা কোল ইন্ডিয়ার পক্ষে সম্ভব হবে না বলেই ধারণা দেওয়া হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

কোল ইন্ডিয়ার চেয়ারম্যান প্রমোদ আগারওয়াল রয়টার্সকে বলেছেন, মজুদের সংকট না থাকলে চলতি অর্থবছরই (আগামী মার্চে শেষ হচ্ছে) রপ্তানি শুরুর ইচ্ছে তাদের ছিল। কিন্তু আপাতত দেশের বাজারকেই অগ্রাধিকার দিতে হচ্ছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পর্ক অত্যন্ত ভাল। আওয়ামি লিগের জমানায় ভারত বিরোধী শক্তিগুলির বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা। একইসঙ্গে চিনকে টেক্কা দিতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও স্বপক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে উদ্যোগী হয়েছে নয়াদিল্লি।   

[আরও পড়ুন: পড়ানোর বিনিময়ে বেতন নয়, দু’বেলা ভাত চান! ভাইরাল বাংলাদেশি যুবকের বিজ্ঞাপন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement