shono
Advertisement

ইদের আবহে পতাকা খোলা নিয়ে উত্তপ্ত যোধপুর, পুলিশকে লক্ষ্য করে ছোঁড়া হল পাথর

অশান্তি আটকাতে বন্ধ করা হয়েছে ইন্টারনেট পরিষেবা।
Posted: 12:42 PM May 03, 2022Updated: 02:27 PM May 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইদের আগের দিনই  সাম্প্রদায়িক অশান্তি (Communal Clash) তৈরি হয়েছিল রাজস্থানের (Rajasthan) যোধপুরে। সোমবার পরশুরাম জয়ন্তী থেকেই শুরু হয় অশান্তি। এক স্বাধীনতা সংগ্রামীর মূর্তিতে পতাকা লাগানো নিয়ে দুই ধর্মাবলম্বীদের মধ্যে বচসা বেধে যায়। তারপরেই পাথর ছোঁড়া হয় এবং পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। ঘটনাস্থলে পুলিশ পৌঁছলে আক্রান্ত হন তাঁরাও। ১০টি এলাকায় কারফিউ জারি করা হয়েছে।  অবস্থা সামাল দিতে বন্ধ রাখা হয় জালোরি গেট এলাকার ইন্টারনেট পরিষেবাও। 

Advertisement

ঘটনার সূত্রপাত সোমবার গভীর রাতে। তিনদিন ধরে পরশুরাম জয়ন্তী পালন করা হচ্ছে যোধপুরে। রাজস্থানের অতিরিক্ত এডিজি হাওয়া সিং ঘুমারিয়া জানিয়েছেন, “নমাজ পড়ার জায়গায় পরশুরামের পতাকা লাগান ছিল। সেগুলি সরিয়ে ইদের জন্য পতাকা লাগাতে চায় কয়েকজন।” এই ঘটনার প্রতিবাদ করেন কয়েকজন। তারপরেই দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। তবে কিছুক্ষণের মধ্যে থেমেও যায় এই অশান্তি। কিন্তু এই খবর ছড়িয়ে পরে চারিদিকে। রাত বাড়তেই ফের লোকজন জমায়েত হয় ঘটনাস্থলে। দু’ পক্ষই একে অপরের দিকে পাথর ছুঁড়তে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে পুলিশ যায় ঘটনাস্থলে। লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ব্যবহার করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। রাত ১টার পরে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা।

[আরও পড়ুন: এবার স্কুলে পড়ানো হবে গীতা ও রামায়ণ, শিক্ষার ‘গৈরিকীকরণ’ উত্তরাখণ্ডে]

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট যোধপুরের ভূমিপুত্র। তিনি মানুষকে শান্ত থাকতে আবেদন জানিয়েছেন। টুইট করে তিনি বলেছেন, “দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি প্রশাসনকে নির্দেশ দিয়েছি যেকোনও ভাবে হোক শান্তি ফিরিয়ে আনতে। যোধপুর এলাকায় সম্প্রীতি এবং ভ্রাতৃত্বের অসাধারণ নিদর্শন রয়েছে। সেই কথা মনে রেখে আমি সকলের কাছে আবেদন জানাচ্ছি যেন শান্তি বজায় রাখেন। আইন শৃঙ্খলা রক্ষা করতে সহায়তা করুন।” 

তবে পুলিশসূত্রে জানা গিয়েছে, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। ইদ উপলক্ষে ঘটনাস্থল সংলগ্ন ইদগাহে নমাজ পড়তে আসবেন অনেকে, এমন সম্ভাবনা ছিল। কিন্তু অশান্তি এড়াতে সেই এলাকায় কাউকে ঢুকতে দেয়নি পুলিশ। এখনও ইন্টারনেট পরিষেবা ফিরে আসেনি বলেই জানা গিয়েছে।  যোধপুরের পুলিশ কমিশনার নবজ্যোতি গগৈ বলেছেন, পতাকা লাগানোর ঘটনা নিয়ে ইতিমধ্যে তদন্ত শুরু হয়েছে। এই ঘটনার পরে যোধপুরের বিজেপি সাংসদ গজেন্দ্র সিং সেখাওয়াত ঘটনাস্থলে যান। তাঁকে ঘিরে গেহলটের বিরুদ্ধে স্লোগান দেয় স্থানীয় জনতা। জানা গিয়েছে, রাজস্থানের বিজেপি বিধায়ক সূর্যকান্ত ব্যাসের বাড়ির সামনে একটি বাইক জ্বালিয়ে দিয়েছে উত্তেজিত জনতা।     

[আরও পড়ুন: বদলাচ্ছে শাহের সফরসূচি, উত্তরবঙ্গের বদলে বাংলা সফরের শুরুতে যাবেন সুন্দরবন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement