shono
Advertisement

‘ওরা বজরংবলিকেও বন্দি করতে চায়’, বজরং দল নিষিদ্ধ করা নিয়ে কংগ্রেসকে তোপ মোদির

কর্ণাটকের নির্বাচনে মেরুকরণের লক্ষ্যে দু'দলই।
Posted: 03:17 PM May 02, 2023Updated: 03:17 PM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এলে PFI থেকে শুরু করে বজরং দল পর্যন্ত সমস্ত উগ্র ধর্মীয় সংগঠনকে নিষিদ্ধ করা হবে। কর্ণাটকের নির্বাচনী ইস্তাহারে কংগ্রেসের দেওয়া এই প্রতিশ্রুতি নিয়ে এবার রীতিমতো তেড়েফুঁড়ে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কর্ণাটকের এক সভা থেকে মোদি বললেন, এতদিন ওদের শুধু রামকে নিয়ে সমস্যা ছিল। এখন তো দেখছি যারা জয় বজরংবলি বলে তাঁদের নিয়েও সমস্যা আছে।

Advertisement

মঙ্গলবার কর্ণাটকের হস্পেটের এক সভায় প্রধানমন্ত্রী বলেন,”যে সময় আমি হনুমানজির ভূমিতে এসেছি তাঁকে সম্মান জানাতে, সেই একই সময় কংগ্রেস (Congress) ঠিক করে নিয়েছে তাঁরা বজরংবলিকেও বন্দি করে রাখবে।” মোদির তোপ, “এতদিন জানতাম ওদের সমস্যা শুধু প্রভু রামকে নিয়ে। এখন দেখছি, যারা জয় বজরংবলি বলে তাঁদেরও সহ্য করতে পারছে না। বন্দি করার সিদ্ধান্ত নিচ্ছে।”

[আরও পড়ুন: ক্ষমতায় এলে নিষিদ্ধ হবে বজরং দল! কর্ণাটকের ইস্তেহারে ঘোষণা কংগ্রেসের]

আসলে মঙ্গলবারই কর্ণাটক নির্বাচনের জন্য ইস্তাহার প্রকাশ করেছে কংগ্রেস। যাতে বলা হয়েছে, কংগ্রেস ক্ষমতায় এলে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI) ও বজরং দলের (Bajrang Dal) মতো একাধিক সংগঠনকে নিষিদ্ধ করা হবে। ইস্তেহারে লেখা হয়েছে, আইন ও সংবিধান গুরুত্বপূর্ণ। কোনও ব্যক্তি বা পিএফআই, বজরং দলের মতো সংগঠন এটাকে ভঙ্গ করতে পারে না। যারা ঘৃণা ছড়াচ্ছে, হিংসা ছড়াচ্ছে বা জাতপাতে ভেদাভেদ করছে সেই সমস্ত সংগঠনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

[আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের মধ্যেই ৪ মাস ধরে অধ্যাপিকাকে যৌন হেনস্তার অভিযোগ, FIR ডিনের বিরুদ্ধে]

বস্তুত, কংগ্রেসের ইস্তাহারে যে কোনও উগ্র ধর্মীয় সংগঠনকেই নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। তবে প্রধানমন্ত্রী সুকৌশলে PFI প্রসঙ্গ এড়িয়ে গিয়ে স্রেফ বজরং দলকে নিষিদ্ধ করার প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন। ওয়াকিবহাল মহলের মতে, মোদি যে ভাষায় কংগ্রেসকে বিঁধলেন, সেটি স্পষ্টতই ধর্মীয় মেরুকরণের চেষ্টা। আর মোদির হাতে মেরুকরণের এই অস্ত্রটি তুলে দিয়েছে কংগ্রেস নিজেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement