shono
Advertisement

সাড়ে চার হাজার বছর আগে মহিলার খুলিতে সফল অস্ত্রোপচার! গবেষকদের দাবিতে চাঞ্চল্য

দাবি, একবার নয়, দুবার অস্ত্রোপচার হয়েছিল তাম্রযুগের ওই মহিলার খুলিতে।
Posted: 03:44 PM Nov 12, 2023Updated: 03:44 PM Nov 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় সাড়ে চার হাজার বছর আগের মহিলার খুলি দেখে অবাক হলেন প্রত্নতত্ত্ববিদরা। দেখা যাচ্ছে, তাঁর মাথায় দুবার অস্ত্রোপচার হয়েছিল। আর দুবারই তা সফলও হয়েছিল! এমনই দাবি বিজ্ঞানীদের। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ প্যালেওপ্যাথোলজি’র নতুন সংখ্যায় প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত এক গবেষণাপত্র।

Advertisement

দক্ষিণপূর্ব স্পেনের (Spain) কামিনো ডেল মলিনো তাম্রযুগের এক কবরখানা। সেখান থেকেই ওই মহিলার খুলি উদ্ধার করা হয়েছে। আনুমানিক ৩৫ থেকে ৪৫ বছর বয়স ছিল তাঁর। খ্রিস্টপূর্ব ২৫৬৬ থেকে খ্রিস্টপূর্ব ২২৩৯-এর মধ্যে তিনি জীবিত ছিলেন বলে মনে করা হচ্ছে। দেখা গিয়েছে, তাঁর খুলিতে দুটি ছিদ্র। আর পরীক্ষা থেকে পরিষ্কার, এই ছিদ্র হয়েছে অস্ত্রোপচারের কারণেই, কোনও দুর্ঘটনা থেকে নয়।

[আরও পড়ুন: কেন একসঙ্গে এত অনুমোদন বাতিল? বিএড কলেজ নিয়ে তদন্ত চান ব্রাত্য]

এখানেই শেষ নয়, দেখা যাচ্ছে সেই অস্ত্রোপচার সফলও হয়েছিল। কেননা ওই অংশে হাড়ের সুস্থতা সেদিকেই নির্দেশ করছে। বিজ্ঞানীরা বলছেন, ওই দুই অস্ত্রোপচার হয়েছিল দুই ভিন্ন সময়ে। একটি ছিদ্র ২.১ ইঞ্চি চওড়া ও ১.২ ইঞ্চি গভীর। অন্যটা ১.৩ ইঞ্চি চওড়া ও ০.৪৭ ইঞ্চি গভীর। স্বাভাবিক ভাবেই এমন পর্যবেক্ষণে উত্তেজিত গবেষকরা। তাঁদের দাবি, দ্বিতীয় অস্ত্রোপচারের পরও বহু বছর বেঁচেছিলেন তিনি।

[আরও পড়ুন: বড়মা দর্শনে মঙ্গলেই নৈহাটি যেতে পারেন অভিষেক, তুঙ্গে প্রস্তুতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement