shono
Advertisement

Corona Vaccine: জরুরি ভিত্তিতে শিশুদের জন্য ছাড়পত্র পেল করোনার টিকা ‘কোরবেভ্যাক্স’

সোমবার বায়োলজিক্যাল ই সংস্থা জানাল এই সংবাদ।
Posted: 07:42 PM Feb 21, 2022Updated: 08:06 PM Feb 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে কমবয়সিদের জন্য আরও এক করোনা টিকার (Corona vaccine) অনুমোদন মিলল। হায়দরাবাদের (Hyderabad) সংস্থা বায়োলজিক্যাল ই-র (Biological E) ভ্যাকসিন ‘কোরবেভ্যাক্স’কে (Corbevax) জরুরি ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে। ১২ থেকে ১৮ বছর বয়সিদের এই ভ্যাকসিন দেওয়া যাবে। এদিন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার তরফে ছাড়পত্র মেলার এই সংবাদ জানানো হয়।

Advertisement

গত ৩ জানুয়ারি থেকে দেশে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। বর্তমানে শুধুমাত্র ভারত বায়োটেকের (Bharat Biotech) কোভ্যাক্সিনই (Covaxin) কমবয়সিদের দেওয়া হচ্ছে। কোরবেভ্যাক্স ভ্যাকসিনের নাম সেই তালিকায় জুড়ল। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার আগাম ৩০ কোটি ডোজ কোরবেভ্যাক্স ভ্যাকসিনের বরাত দিয়েছে হায়দরাবাদের সংস্থাটিকে। এই ভ্যাকসিন কিনতে কেন্দ্রের খরচ পড়বে ১ হাজার ৫০০ কোটি টাকা।

[আরও পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক নয়, এবার হিজাব বিতর্কে মুখ খুললেন অমিত শাহ]

সোমবার বায়োলজিক্যাল ই-র ব্যবস্থাপনা পরিচালক মহিমা দাতলা (Mahima Datla) এক বিবৃতিতে বলেন, “সবকিছু যেভাবে এগোচ্ছে তাতে আমরা খুশি। আমরা ছাড়পত্র পাওয়ায় দেশে ১২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণে গতি আসবে। আমরা বিশ্বাস করি, এই অনুমোদনের ফলে কোভিডের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াই আরও শক্তপোক্ত হবে।”

কোরবেভ্যাক্স ভ্যাকসিনে একটা অ্যান্টিজেন রয়েছে। এই অ্যান্টিজেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের চিলড্রেন হসপিটাল সেন্টার ফর ভ্যাকসিন ডেভেলপমেন্ট এবং বেলর কলেজ অফ মেডিসিনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, কোরবেভ্যাক্স প্রচলিত ভ্যাকসিনগুলোর মতো গোটা ভাইরাসকে নষ্ট করে না। বরং, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

[আরও পড়ুন: ফের অমানবিক দিল্লি, নাবালিকাকে গণধর্ষণের পর শ্বাসরোধ করে খুন]

প্রসঙ্গত, নতুন বছরের শুরু থেকে করোনা যুদ্ধে আরও শান দিতে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করিয়ে বিভিন্ন কেন্দ্র থেকে করোনা টিকা (Corona vaccine)পাচ্ছেন দেশের কমবয়সিরা। নাবালক, নাবালিকাদের জন্য করোনা টিকাকরণ দ্রুত এগনোয় আগেই দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement