shono
Advertisement

COVID-19 Update: একদিনে দেশে করোনা সংক্রমণ সামান্য কমলেও চিন্তা বাড়াচ্ছে ঊর্ধ্বমুখী মৃত্যুহার

রবিবারের তুলনায় প্রায় হাজার খানেক কমল করোনা সংক্রমিতের সংখ্যা।
Posted: 09:35 AM May 30, 2022Updated: 10:06 AM May 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের কোভিড (COVID-19) পরিসংখ্যানে ফের কাঁটা। গত বেশ কয়েকদিন ধরে ফের চোখ রাঙাচ্ছে মারণ ভাইরাসটি। আর সপ্তাহের প্রথম দিনও সেই পরিসংখ্যানে বিশেষ সুখবর নেই। বাড়ছে অ্যাকটিভ কেস, পজিটিভিটি রেট। এমনকী ২৪ ঘণ্টায় করোনায় মৃতের সংখ্যাও বাড়ল খানিকটা। যাতে ফের নতুন করে চিন্তায় আমজনতা থেকে বিশেষজ্ঞ – সকলে।

Advertisement

সোমবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের নয়া বুলেটিন অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড পজিটিভ হয়েছেন ২৭০৬ জন। যা রবিবারের তুলনায় হাজার খানেক কম। তবে একদিনে মৃত্যু হয়েছে ২৫ জনের। রবিবার এই সংখ্যা ছিল ১৪। এই মুহূর্তে দেশের অ্য়াকটিভ করোনা (Coronavirus) রোগীর সংখ্যা ১৭ হাজার ৬৯৮ জন। যা রবিবারের তুলনায় ছ’শোরও বেশি।

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্য়ান ভালভাবে খতিয়ে দেখলে দেখা যায়, একদিনে মহামারীর কবল  থেকে সুস্থ হয়ে উঠেছেন ২০৭০ জন। এ নিয়ে সুস্থতার হার ৯৮.৭৪ শতাংশ। দেশের মোট ৪ কোটি ২৬ লক্ষ ১৩ হাজার ৪৪০ জন করোনার কামড় থেকে সুস্থ হয়েছেন। মারণ ভাইরাস প্রাণ কেড়েছে দেশের মোট ৫ লক্ষ ২৪ হাজার ৬১১ জনের, শতকরা হিসেবে যা ১.২২ শতাংশ। 

[আরও পড়ুন: উমরান থেকে কার্তিক, এবারের আইপিএলে সেরার পুরস্কার পেলেন কারা? রইল তালিকা]

ইতিমধ্যে দেশে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে ওমিক্রনের দুটি নয়া স্ট্রেন।  দক্ষিণ ভারতে এর সন্ধান মিলেছে। আপাত উপসর্গহীন এই স্ট্রেনের সংক্রামক ক্ষমতা অনেক বেশি বলেই দাবি বিশেষজ্ঞদের। ফলে নতুন করে সতর্কতা বজায় রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। আর মহামারীর বিরুদ্ধে লড়াই জোরদার করতে হাতিয়ার একমাত্র করোনা ভ্য়াকসিন (Corona vaccine)।  ইতিমধ্যে দেশে ১৯৩ কোটি ৩১ লক্ষের বেশি ডোজ দেওয়া হয়েছে। ১৮ ঊর্ধ্ব ব্য়ক্তিদের প্রিকশন ডোজ কিনে দিতে হচ্ছে। ৫ থেকে  ১২ বছর বয়সিদেরও টিকা দেওয়ায় ছাড়পত্র মিলেছে। তবে কবে থেকে এই প্রকল্পের কাজ শুরু হবে, সেই দিনক্ষণ এখনও স্থির হয়নি।  

[আরও পড়ুন: শান্ত, সংযত, পরিণত…! হার্দিক রূপে নতুন ‘ধোনি’র জন্ম দিল আইপিএল ১৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement