shono
Advertisement

শিক্ষা দুর্নীতিতে সাসপেন্ড ২ সিপিএম নেতা, ‘বহিষ্কার নয় কেন?’, প্রশ্ন তৃণমূলের

কলেজ সংক্রান্ত তহবিল নয়ছয়ের অভিযোগে কলকাতার দুই নেতাকেও শাস্তি দিল সিপিএম।
Posted: 08:39 AM Feb 09, 2023Updated: 08:43 AM Feb 09, 2023

স্টাফ রিপোর্টার: শিক্ষক নিয়োগ দুর্নীতি ইস্যুতে রাজ্যের শাসকদলের বিরুদ্ধে রোজ গলা ফাটাচ্ছেন সিপিএম নেতারা। আর তখন কলেজ সংক্রান্ত তহবিল নয়ছয়ের অভিযোগে কলকাতার দুই নেতাকে শাস্তি দিল সিপিএম। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে অবশ‌্য সিপিএম বিদ্ধ ত্রিপুরাতেও। বুধবার আলিমুদ্দিনে রাজ্য কমিটির বৈঠক শেষ হয়েছে। সেখানে টালিগঞ্জ ১ নম্বর এরিয়া কমিটির সম্পাদক গৌতম বন্দ্যোপাধ্যায় এবং বেহালা পূর্বের পার্টি সদস্য তথা সাক্ষরতা আন্দোলনের নেতা পার্থ দাসকে ৬ মাসের জন্য সাসপেন্ড করে আলিমুদ্দিন।

Advertisement

কী অভিযোগ ছিল তাঁদের বিরুদ্ধে? টালিগঞ্জে ক্যালকাটা ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট কলেজের পরিচালন সমিতির মাথায় বসেই এই দুই নেতা আর্থিক অনিয়ম করেছেন বলে অভিযোগ ওঠে।
গৌতম বন্দ্যোপাধ্যায় বর্তমানে সেই কলেজের পরিচালন সমিতির সম্পাদক পদে রয়েছেন। পার্থ দাস আগে সম্পাদক ছিলেন। টাকা নয়ছয়ের ব্যাপারে অভিযোগ জমা পড়েছিল সিপিএম রাজ্য কমিটিতে। তদন্ত করে দেখার জন্য কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্য ও রাজ্য কমিটির সদস্য মেঘলাল শেঠকে নিয়ে তদন্ত কমিশন গঠন করা হয়। সেই কমিশন গত কয়েক মাস ধরে সাক্ষ্য গ্রহণ করে। তারপর রিপোর্ট পেশ করে রাজ্য সম্পাদকমণ্ডলীতে। সিপিএমের সম্পাদকমণ্ডলী গৌতম ও পার্থকে ছ’মাস সাসপেন্ড করার সিদ্ধান্ত নেয়। বলা হয়, কলেজের পদ ছেড়ে দিতে হবে। গৌতমকে এরিয়া কমিটির সম্পাদক পদ থেকেও সরে যেতে হবে বলে নির্দেশ দেয় রাজ্য সম্পাদকমণ্ডলী। সম্পাদকমণ্ডলীর সেই সিদ্ধান্ত বুধবার পেশ করা হয় রাজ্য কমিটিতে।

[আরও পড়ুন: শাহরুখ খানের জন্য বকা খেলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়! এজলাসে বসেই আক্ষেপ, ব্যাপারটা কী?]

পার্টি সূত্রে খবর, তদন্ত কমিশনের রিপোর্ট দেখে সিপিএম রাজ্য কমিটির একাধিক সদস্য সরব হন। সিপিএম সূত্রের খবর, একাধিক রাজ্য কমিটির সদস্য দাবি তোলেন, গৌতম বন্দ্যোপাধ্যায় ও পার্থ দাসকে পার্টি থেকে বহিষ্কার করতে হবে। যাঁরা এই দুই নেতাকে বহিষ্কারের দাবি তোলেন তাঁদের মধ্যে জলপাইগুড়ির জেলা সম্পাদক সলিল আচার্য, নদিয়ার রমা বিশ্বাস, হাওড়ার কৃষকনেতা পরেশ পাল, উত্তর ২৪ পরগনার ট্রেড ইউনিয়ন নেত্রী গার্গী চট্টোপাধ্যায়রা। বেশিরভাগ রাজ্য কমিটির সদস্যই সাসপেনশনের সিদ্ধান্তে সায় দেওয়ায় তা চূড়ান্ত হয়। জানা গিয়েছে, এই ভোটাভুটিতে কেবল বিরত থেকেছেন দক্ষিণ ২৪ পরগনার এক নেতা।

এদিকে, শিক্ষক নিয়োগ দুর্নীতি ইস্যুতে রাজ্যের বিরুদ্ধে লাগাতার সরব হন সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম। তখন কলেজ সংক্রান্ত শিক্ষা দুর্নীতিতে সিপিএম পার্টির দুই নেতার জড়িত থাকা নিয়ে মহম্মদ সেলিমকে পাল্টা বিঁধেছেন তৃণমূলের রাজ‌্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। কুণাল বলেন, ‘‘বিজেপির বি-টিম হয়ে যে দল শূন‌্য হয়েছে। তাদের লোককে শিক্ষা দুর্নীতি নিয়ে সাসপেন্ড করতে হচ্ছে। সেই সিপিএমের মুখে রাজ্যের শিক্ষক নিয়োগে দুর্নীতির কথা মানায় না।’’ অন‌্যদিকে, এই সাসপেনশনের বিষয়ে কিছু জানেন না বলে সংবাদ মাধ‌্যমকে জানিয়েছেন ওই দুই অভিযুক্ত নেতা। এদিকে, পার্টির মধ্যে প্রশ্ন, গুরুতর অভিযোগ প্রমাণ হওয়া সত্ত্বেও কেন বহিষ্কার করা গেল না ওই দুই নেতাকে। জানা গিয়েছে, গৌতমবাবুদের মাথায় এক প্রভাবশালী নেতার হাত রয়েছে। ওই দুই নেতাকেই অবশ‌্য কলেজের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন‌্য এক মাস সময় দিয়েছে সিপিএম রাজ‌্য কমিটি। পার্টির সেই নির্দেশ না মানলে তখন বহিষ্কারের পথে হঁাটতে পারে আলিমুদ্দিন।

এদিকে, রাজ‌্য কমিটির বৈঠকের শেষ দিনে খবর, পঞ্চায়েতের আগে পার্টিতে নতুন সদস্যের অন্তর্ভুক্তি এ বছর ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ এজি থেকে পিএম হয়েছেন এবার ১০ হাজার। যাদের অধিকাংশই রেড ভলান্টিয়ার্স। অন‌্যদিকে, পার্টির নিষ্ক্রিয় সদস‌্যদের পঞ্চায়েত ভোটের আগে এখনই ছেঁটে ফেলার ঝুঁকি নিতে চাইছে না আলিমুদ্দিন। সাগরদিঘি বিধানসভার উপনির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়ার ছবি পঞ্চায়েতেও দেখা যাবে কি না সে প্রসঙ্গে মহম্মদ সেলিমের বক্তব‌্য, কংগ্রেসের সঙ্গে জোটের বিষয়টি জেলা কমিটি দেখবে। তবে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে সব দলকে এক হতে হবে। অর্থাৎ, পঞ্চায়েতে নিচুতলায় কংগ্রেসের সঙ্গে জোটের ইঙ্গিতই কার্যত দিয়ে রেখেছেন তিনি। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। ১৪ ফেব্রুয়ারি আইএসএফের ডাকে নওশাদ সিদ্দিকির মুক্তির দাবিতে মিছিলে শামিল হবে সিপিএম। অন‌্যদিকে, হাওড়ায় অনুষ্ঠিত হওয়া পার্টির খেতমজুর সংগঠনের সর্বভারতীয় সম্মেলনে কেরলের মুখ‌্যমন্ত্রী পিনারাই বিজয়নের আসার কথা। প্রকাশ‌্য সভার অনুমতি পুলিশ দিচ্ছে না বলে অভিযোগ করেছেন সেলিম।

[আরও পড়ুন: তুরস্কের ভুমিকম্পে আটকে ১০ ভারতীয়, মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ২০০]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement