shono
Advertisement

সিলমোহর দিল IOC, ১২৮ বছর পর অলিম্পিকে অন্তর্ভুক্ত ক্রিকেট

অলিম্পিকে অন্তর্ভুক্ত হচ্ছে আরও চারটি খেলা।
Posted: 04:21 PM Oct 13, 2023Updated: 05:45 PM Oct 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২৮ বছর পর ফের অলিম্পিকে (Olympics) অন্তর্ভুক্ত হচ্ছে ক্রিকেট। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তে একপ্রকার সিলমোহর দিয়ে দিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে শেষবার ক্রিকেট খেলা হয়েছিল।

Advertisement

১৪ ও ১৫ অক্টোবর মুম্বইয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক। সেই উপলক্ষ্যে মুম্বই এসেছেন আইওসির (IOC) প্রধান টমাস বাখ। মুম্বইয়ে এসেই তিনি জানিয়েছেন, অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত প্রায় পাকা। তবে কীভাবে কোন ফরম্যাটে ক্রিকেট খেলা হবে, বা কটা দল অংশগ্রহণ করবে, তা চূড়ান্ত হয়নি।

[আরও পড়ুন: ‘স্বাধীন ও সার্বভৌম প্যালেস্টাইন প্রতিষ্ঠাকে সমর্থন করে ভারত’, বার্তা কেন্দ্রের]

আইওসি সূত্রের খবর, ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির একজিকিউটিভ কমিটি ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে সিলমোহর দিল। শুধু ক্রিকেট নয়, ক্রিকেট-সহ বেসবল/সফ্টবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকরোসে ও স্কোয়াশ, এই পাঁচটি খেলাকে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভুক্তির ব্যাপারে সিলমোহর দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির একজিকিউটিভ কমিটি। টমাস বাখ এদিন জানিয়েছেন, “আইওসি কোনও দেশের সঙ্গে আলোচনা করবে না। তবে আইসিসির (ICC) সঙ্গে আলোচনা করে ঠিক করবে কীভাবে ক্রিকেটকে আরও জনপ্রিয় করা যায়। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে আছে। কটা দল অংশ নেবে সেটা এখনও স্পষ্ট নয়।”

[আরও পড়ুন: বিশ্ব ক্ষুধা সূচকে আরও নামল ভারত! কেন্দ্রকে তোপ বিরোধীদের]

এবারের এশিয়া কাপে ক্রিকেট ছিল টি-টোয়েন্টি ফরম্যাটের। লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট দেখা গেলে তা হবে টি-টোয়েন্টি ফরম্যাটেরই। শোনা যাচ্ছে,  মহিলা ও পুরুষ দুবিভাগেই ছটি করে দল ক্রিকেট খেলার সুযোগ পাবে। র‌্যাঙ্কিংয়ের নিরিখে ছটি দল অলিম্পিকে খেলবে। যদিও ফরম্যাট চূড়ান্ত নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement