shono
Advertisement
India cricket team

ভারতীয় ক্রিকেটে বিরাট লজ্জার দিন, ঘরের মাঠে সর্বনিম্ন স্কোরে অলআউট রোহিতরা

মাত্র ৪৬ রানে শেষ ভারত। কোনওক্রমে এড়ানো গেল মেন ইন ব্লুর টেস্ট ইতিহাসে সর্বকালের সর্বনিম্ন স্কোরের লজ্জা। দলের পাঁচ ব্যাটার আউট হলেন খাতা না খুলেই। দুই অঙ্কের রানে পৌঁছন মাত্র দুজন ব্যাটার।
Published By: Anwesha AdhikaryPosted: 01:16 PM Oct 17, 2024Updated: 01:28 PM Oct 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাডিলেডের অভিশাপ বেঙ্গালুরুতেও তাড়া করল ভার‍তকে। যে দলটা ২০১৩ সাল থেকে ঘরের মাঠে টানা ১৮টা টেস্ট সিরিজ জিতেছে, পরপর দুবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছে, সেই ভারতের ডেরায় এসে ঘাতক হয়ে উঠল নিউজিল্যান্ড। প্রথম টেস্টের দ্বিতীয় দিনে টিম ইন্ডিয়াকে নিয়ে ছেলেখেলা করলেন কিউয়ি পেসাররা। মাত্র রানে ৪৬  অলআউট হয়ে গেল ভার‍ত। কোনওক্রমে এড়ানো গেল মেন ইন ব্লুর টেস্ট ইতিহাসে সর্বকালের সর্বনিম্ন স্কোরের লজ্জা।

Advertisement

বৃহস্পতিবার টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু মেঘলা আবহাওয়ায় উইল ও'রুরকির সুইংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ বিরাট কোহলিদের। দলের পাঁচ ব্যাটার আউট হলেন খাতা না খুলেই। দুই অঙ্কের রানে পৌঁছন মাত্র দুজন ব্যাটার। সবমিলিয়ে একাধিক লজ্জার নজির গড়ল টিম ইন্ডিয়া। ঘরের মাঠে এতদিন পর্যন্ত টেস্টের এক ইনিংসে সর্বনিম্ন রান ছিল ৭৫। দিল্লিতে ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ৭৫ রানে গুটিয়ে গিয়েছিল ভারত। কিন্তু এদিন তারও কম রানে থেমে গেল রোহিত ব্রিগেড। চলতি বছরেই টেস্টে অভিষেক হওয়া রুরকির দাপটে দিশেহারা হয়ে পড়ল ভারত। 

বৃহস্পতিবার ব্যাট করতে নেমে ভারতের খাতায় কেবলই ব্যর্থতা। সপ্তম ওভারে মাত্র ২ রান করে প্যাভিলিয়নে ফেরেন ভার‍ত অধিনায়ক। তার পর থেকে ভারতের স্কোরকার্ড যেন শূন্যের শোভাযাত্রা। বিরাট কোহলি,  সরফরাজ খান, কে এল রাহুল, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন- তাবড় তারকারা প্যাভিলিয়নে ফিরেছেন কোনও রান না করেই। বেশিক্ষণ ক্রিজে টিকে থেকে লড়াই করার মানসিকতাও দেখা যায়নি কারোওর মধ্যেই। কিউয়িদের আগুনে বোলিং সামলে রান তুলতে চেষ্টা করেছিলেন ঋষভ পন্থ এবং যশস্বী জয়সওয়াল। যথাক্রমে ২০ এবং ১৩ রান করেন তাঁরা। তবে আক্রমণাত্মক শট খেলতে গিয়েই উইকেট খোয়ালেন দুজনেই।  

এদিন ভারতীয় ইনিংসের গোটা সময়টাই তাড়া করেছে অ্যাডিলেডে ৩৬ অলআউটের আতঙ্ক। সেই লজ্জার নজির কোনওমতে পার করেন পন্থরা। টেস্টে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল অজিভূমে সেই দুঃস্বপ্নের ৩৬। দ্বিতীয় সর্বনিম্ন স্কোর ছিল ৪২, ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে। লজ্জার এই তালিকায় তৃতীয় স্থানে জায়গা করে নিল বৃহস্পতিবারের ইনিংস। ৪৬ রানে অলআউট হয়ে গেল ভার‍ত, ঘরের মাঠে এই প্রথমবার এত কম রানে শেষ হল মেন ইন ব্লুর ইনিংস। পাঁচ উইকেট তুলে নেন ম্যাট হেনরি। চার উইকেট রুরকির ঝুলিতে। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বৃহস্পতিবার টসে জিতে ব্যাটিং নিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু মেঘলা আবহাওয়ায় উইল ও'রুরকির সুইংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ বিরাট কোহলিদের।
  • ভারতের স্কোরকার্ড যেন শূন্যের শোভাযাত্রা। বিরাট কোহলি,  সরফরাজ খান, কে এল রাহুল, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন- তাবড় তারকারা প্যাভিলিয়নে ফিরেছেন কোনও রান না করেই।
  • টেস্টে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল অজিভূমে সেই দুঃস্বপ্নের ৩৬। দ্বিতীয় সর্বনিম্ন স্কোর ছিল ৪২, ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে।
Advertisement