shono
Advertisement
India Women's Cricket Team

টেস্টে জোড়া বিশ্বরেকর্ড শেফালি-স্মৃতির, প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম দিনে রানের পাহাড়ে ভারতের মেয়েরা

চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে ভারতীয় ব্যাটারদের কাছে অসহায় আত্মসমর্পণ দক্ষিণ আফ্রিকার।
Published By: Arpan DasPosted: 06:14 PM Jun 28, 2024Updated: 06:14 PM Jun 28, 2024

ভারত: ৫২৫/৪ (শেফালি ২০৫, স্মৃতি ১৪৯, ডেলমারি ১৪১/২)

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি রোহিত-কোহলিরা। তার আগে ঘরের মাঠে প্রথম টেস্টের প্রথম দিনে প্রোটিয়াদের দুরমুশ করল টিম ইন্ডিয়া। সৌজন্যে শেফালি বর্মা আর স্মৃতি মন্ধানা। দুজনের দাপটে রানের পাহাড়ে চড়ল ভারতের মহিলা ক্রিকেট দল (India Women's Cricket Team)। তৈরি করলেন রেকর্ড।

দিন কয়েক আগে ওয়ান ডে সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করেছিলেন হরমনপ্রীত কউররা। জার্সির রং বদলালেও ম্যাচের ছবি বদলাল না। চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। আর শুরু থেকেই প্রোটিয়া বোলারদের দাপট দেখাতে শুরু করেন দুই ওপেনার, শেফালি বর্মা (Shefali Verma) আর স্মৃতি মন্ধানা (Smriti Mandhana)। তাঁদের জুটিতে এল ২৯২ রান। যা মহিলাদের ক্রিকেটে নজির। এটাই মহিলাদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের পার্টনারশিপ।

[আরও পড়ুন: ‘কোচ কুয়াদ্রাতের ডাক শুনেই এসেছি’, একান্ত সাক্ষাৎকারে ইস্টবেঙ্গলের নয়া তারকা তালাল]

তার মধ্যে নিজের দেড়শ রান করার আগেই প্যাভিলিয়নে ফিরে যান স্মৃতি। ১৬১ বলে ১৪৯ রান করে থামল তাঁর ইনিংস। কিন্তু অন্যদিকে বিধ্বংসী মেজাজে ছিলেন শেফালি। যেন টেস্ট নয়, টি-টোয়েন্টির মেজাজে ছিলেন তিনি। ১৯৭ বলে ২০৫ করে রান আউট হয়ে যান তিনি। তার আগে গড়ে ফেলেন অবিশ্বাস্য রেকর্ড। তাঁর দ্বিশতরান আসে ১৯৪ বলে। অ্যানাবেল সাদারল্যান্ড ২৪৮ বল নিয়েছিলেন এই রানে পৌঁছতে। তবে ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড মিতালি রাজের। তিনি করেছিলেন ২১৪ রান।

তাঁরা আউট হয়ে গেলে রানের গতি বজায় রাখেন জেমাইমা রদরিগেজরা (৫৫)। তিনিও অর্ধশতরান করেন। এখনও অপরাজিত রয়েছেন অধিনায়ক হরমনপ্রীত কউর (৪২) ও বাংলার রীচা ঘোষ (৪৩)। দ্বিতীয় দিনে তাঁরাও যে বড় ইনিংস খেলতে চাইবেন, সেকথা বলাই বাহুল্য। ফলে প্রথম টেস্টের প্রথম দিন শেষে অ্যাডভান্টেজ ভারতেরই।

[আরও পড়ুন: ‘একশো বছর পরেও ইংরেজদের ভয় দেখাচ্ছেন’, ভারত জিততেই ‘বাপু’ অক্ষরকে নিয়ে মিমের বন্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঘরের মাঠে প্রথম টেস্টের প্রথম দিনে প্রোটিয়াদের দুরমুশ করল টিম ইন্ডিয়া।
  • সৌজন্যে শেফালি বর্মা আর স্মৃতি মন্ধানা। দুজনের দাপটে রানের পাহাড়ে চড়ল ভারতের মহিলা ক্রিকেট দল। তৈরি করলেন রেকর্ড।
  • চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত।
Advertisement