shono
Advertisement
T20 World Cup Final 2024

বার্বাডোজের বাইশ গজে দাপট বোলারদের! কেমন হবে পিচ? মুখ খুললেন কিউরেটর

বিশ্বকাপের পিচ নিয়ে ইতিমধ্যেই বিস্তর সমালোচনার মুখে পড়েছে আইসিসি।
Published By: Subhajit MandalPosted: 04:30 PM Jun 29, 2024Updated: 05:18 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০ বছর পর টি-২০ বিশ্বকাপের ফাইনালে ভারত। ১১ বছর পর আইসিসি ট্রফিজয়ের হাতছানি। ১৩ বছর পর বিশ্বজয়ের দোরগোড়ায়। শনিবার বার্বাডোজের ব্রিজটাউনে নজর থাকবে কোটি কোটি ভারতবাসীর। ব্রিজটাউনের কেনসিংটন ওভালেই বিশ্বজয়ের লক্ষ্যে রোহিত শর্মারা নামবেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। প্রশ্ন হল, যে ২২ গজের উপর ফাইনালের মহারণ, সেই পিচের চরিত্র কেমন হবে? ব্যাটার নাকি বোলার কাদের সাহায্য করবে কেনসিংটন ওভালের পিচ? মুখ খুলেছেন পিচ কিউরেটর উইনস্টোন রেইড।

Advertisement

চলতি বিশ্বকাপের (T20 World Cup Final 2024) শুরু থেকেই চর্চায় পিচ। বিশেষ করে আমেরিকার মাটিতে যেভাবে ব্যাটারদের সমস্যায় পড়তে হয়েছে, তা নিয়ে বিস্তর সমালোচনার মুখে পড়েছে আইসিসি। দক্ষিণ আফ্রিকার অধিকাংশ পিচের পরিস্থিতিও একই। যদিও উইনস্টোন রেইডের দাবি, কেনসিংটন ওভালের পিচ যথেষ্ট স্পোর্টিং। এবং তাতে বোলার, ব্যাটার সকলেই কমবেশি সাহায্য পাবেন। আইসিসির প্রকাশ করা এক ভিডিওয় ব্রিজটাউনের কিউরেটরের বক্তব্য, "ফাইনালের পিচ থেকে শুধু ব্যাটারেরা নন, সাহায্য পাবেন বোলারেরাও। ১৭ বছর ধরে আমি এই মাঠে পিচ বানাচ্ছি। ২০০৭ সাল থেকে এখানে।" রেইডের দাবি অনুযায়ী, কেনিংসটন ওভালের পিচ বানানো হয়েছে দীর্ঘদিন ধরে। তাঁর কথায়, "জানুয়ারি মাস থেকে প্রস্তুতি চলছে। জুনে বৃষ্টি হয়। সেটা মাথায় রেখেই পিচ কম জল দেওয়া হয়েছে। এখন তাই দারুণ একটা পিচ তৈরি হয়েছে।"

[আরও পড়ুন: প্রশ্ন ফাঁস বিতর্কের মাঝেই কোটায় ফের ছাত্র-আত্মহত্যা! নিট পরীক্ষার্থী? বাড়ছে চাঞ্চল্য]

বস্তুত, বিশ্বকাপের যে কটি পিচে মোটামুটি রান হচ্ছে, কেনিংসটন ওভাল সেগুলির মধ্যে একটি। এ পর্যন্ত চলতি বিশ্বকাপে এই মাঠে ওভারপিছু ৭.৭৮ রান করে উঠেছে। এ পর্যন্ত দেখা গিয়েছে, কেনিংসটন ওভালের পিচে স্পিনারদের তুলনায় পেসাররা বেশি সাহায্য পেয়ে এসেছেন। যা খানিক অ্যাডভান্টেজ হতে পারে দক্ষিণ আফ্রিকার। আবার পরের দিকে পিচ খানিক স্লো হওয়ারও সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে টস জিতলে আগে ব্যাট করাটাও অ্যাডভান্টেজ হতে পারে।

[আরও পড়ুন: স্থগিত হওয়া ইউজিসি-নেটের নয়া দিন জানাল NTA, কবে পরীক্ষা?]

শনিবার ব্রিজটাউনে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হলে বা আকাশ মেঘলা থাকলে ব্যাট করাটা আরও কঠিন হয়ে যেতে পারে। সেদিকেও নজর থাকবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বিশ্বকাপের শুরু থেকেই চর্চায় পিচ। বিশেষ করে আমেরিকার মাটিতে যেভাবে ব্যাটারদের সমস্যায় পড়তে হয়েছে, তা নিয়ে বিস্তর সমালোচনার মুখে পড়েছে আইসিসি।
  • দক্ষিণ আফ্রিকার অধিকাংশ পিচের পরিস্থিতিও একই। যদিও উইনস্টোন রেইডের দাবি, কেনসিংটন ওভালের পিচ যথেষ্ট স্পোর্টিং।
  • তাতে বোলার, ব্যাটার সকলেই কমবেশি সাহায্য পাবেন।
Advertisement