shono
Advertisement
Team India

আন্তর্জাতিক খেতাব জয়ের নিরিখে দ্বিতীয় স্থানে ভারত, কোন দেশের দখলে কটি আইসিসি ট্রফি?

সর্বাধিক ট্রফি কোন দেশের দখলে?
Published By: Anwesha AdhikaryPosted: 02:12 PM Jun 30, 2024Updated: 03:54 PM Jun 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেটেছে ১১ বছরের খরা। অবশেষে আইসিসি ট্রফি এসেছে ভারতের ঘরে। ফলে ক্রিকেটদুনিয়ায় নতুন কীর্তি গড়ল ভারত। সবমিলিয়ে মোট ৬টি আইসিসি ট্রফি এসেছে মেন ইন ব্লুর ক্যাবিনেটে (Team India)। এতগুলো ট্রফি জেতার নজির রয়েছে একমাত্র অস্ট্রেলিয়ার। আন্তর্জাতিক টুর্নামেন্ট শুরু হওয়ার পরে সবমিলিয়ে ১০টি ট্রফি গিয়েছে অজিদের ক্যাবিনেটে।

Advertisement

[আরও পড়ুন: সাউথগেটের সামনে চ্যালেঞ্জ স্লোভাকিয়ার ‘হৃদয়’, জর্জিয়াকে যোগ্য সম্মান দিয়েই মাঠে নামবে স্পেন

ভারতের (Indian Cricket Team) ট্রফি জয়ের সূচনা হয়েছিল ১৯৮৩ সালে। সেবার ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জেতে কপিল দেবের দল। তার পরে দীর্ঘদিন মেন ইন ব্লু কোনও আন্তর্জাতিক ট্রফি (ICC) জেতেনি। ২০০২ সালের চ্যাম্পিয়ন ট্রফি ফাইনাল বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় শ্রীলঙ্কার সঙ্গে যুগ্মবিজয়ী হয় ভার‍ত। তার পরেই ২০০৭ সালে উদ্বোধনী টি-২০ বিশ্বকাপ। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ট্রফি আসে দেশে। ২০১১ ওয়ানডে বিশ্বকাপ দেশের মাটিতে জিতে নেয় মেন ইন ব্লু। ২০১৩ সালে ফের চ্যাম্পিয়ন্স ট্রফি জয় ভারতের। তার পরে দীর্ঘ ১১ বছরের অপেক্ষা। শনিবার অবশেষে টি-২০ বিশ্বকাপ জিতে (T20 World Cup 2024) ট্রফির খরা কাটাল রোহিত ব্রিগেড। সবমিলিয়ে ভারতের ক্যাবিনেটে শোভা পাচ্ছে ৬টি আইসিসি ট্রফি।

ভারতের থেকে বেশি আইসিসি ট্রফি রয়েছে একমাত্র অস্ট্রেলিয়ার। ৬ ওয়ানডে বিশ্বকাপ, ২ চ্যাম্পিয়ন্স ট্রফি, ১ টি-২০ বিশ্বকাপ, ১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ রয়েছে অজিদের। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজের রয়েছে ২ ওয়ানডে বিশ্বকাপ, ২ টি-২০ বিশ্বকাপ, ১ চ্যাম্পিয়ন্স ট্রফি। ইংল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কার ক্যাবিনেটে রয়েছে তিনটি করে আইসিসি ট্রফি। খেতাবজয়ীদের তালিকায় রয়েছে নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার নাম। যথাক্রমে ২ এবং ১টি ট্রফি রয়েছে তাদের দখলে।

[আরও পড়ুন: রোহিতদের খেলায় হৃদস্পন্দন বেড়ে গিয়েছিল ধোনির! বন্ধু দ্রাবিড়ের সাফল্যে আপ্লুত শচীন-সৌরভ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের ট্রফি জয়ের সূচনা হয়েছিল ১৯৮৩ সালে। সেবার ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ জেতে কপিল দেবের দল।
  • সবমিলিয়ে ভারতের ক্যাবিনেটে শোভা পাচ্ছে ৬টি আইসিসি ট্রফি।
  • ভারতের থেকে বেশি আইসিসি ট্রফি রয়েছে একমাত্র অস্ট্রেলিয়ার। ৬ ওয়ানডে বিশ্বকাপ, ২ চ্যাম্পিয়ন্স ট্রফি, ১ টি-২০ বিশ্বকাপ, ১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ রয়েছে অজিদের।
Advertisement