shono
Advertisement

উল্টোডাঙায় যকের ধন! ব্যবসায়ী আমির খানের সঙ্গীর বাড়ি থেকে উদ্ধার নগদ দেড় কোটি

ওই ব্যবসায়ীও গেমিং অ্যাপ চক্রের সঙ্গে যুক্ত বলে অভিযোগ ইডি'র।
Posted: 09:00 AM Oct 20, 2022Updated: 09:03 AM Oct 20, 2022

অর্ণব আইচ: ফের ইডির তল্লাশি শহরে। এবার গার্ডেনরিচের ব‌্যবসায়ী তথা গেমিং অ‌্যাপ চক্রের মাথা আমির খানের কয়েকজন সঙ্গীর সন্ধানে কলকাতার অন্তত তিনটি জায়গায় তল্লাশি অভিযান চালাল এনফোর্সমেন্ট  ডিরেক্টরেট। এর মধ্যে উল্টোডাঙায় আমির খানের এক সঙ্গীর বাড়িতে তল্লাশি চালিয়ে নগদ দেড় কোটি টাকা উদ্ধার করলেন ইডি আধিকারিকরা। যদিও ওই টাকার পরিমাণ আরও বাড়তে পারে বলে জানা গিয়েছে। ওই ব‌্যবসায়ীও গেমিং অ‌্যাপ চক্রের সঙ্গে যুক্ত বলে অভিযোগ ইডির।

Advertisement

ইডি সূত্রে জানা গিয়েছে, বুধবার দুপুর থেকেই যাদবপুর, পার্ক স্ট্রিট, উল্টোডাঙার কয়েকটি জায়গায় তল্লাশি চালাতে শুরু করেন ইডি আধিকারিকরা। এর আগেই গার্ডেনরিচে ব‌্যবসায়ী আমির খানের বাড়িতে তল্লাশি চালায় ইডি। ঘরের ভিতর থেকে উদ্ধার হয় ১৭ কোটি টাকা। পরে কলকাতা পুলিশ গ্রেপ্তার করে আমির ও তার সঙ্গীদের। এবার ই নাগেটস-সহ তিনটি জালিয়াতির অ‌্যাপের মাধ‌্যমে জালিয়াতদের হাতে আসা কয়েক কোটি টাকার উৎস সন্ধানে তদন্ত করে ইডি আমিরের কয়েকজন সঙ্গীর নাম পায়।

[আরও পড়ুন: শিবপুরের ব্যবসায়ী শৈলেশের অ্যাকাউন্টে এক বছরে ২০৭ কোটি লেনদেন, টাকার উৎসের খোঁজে ইডি]

কয়েকটি ব‌্যাংক অ্যাকাউন্টের সূত্র ধরে উল্টোডাঙার ওই ব‌্যবসায়ীকে শনাক্ত করে তাঁর বাড়িতে চলে তল্লাশি। জালিয়াতির বেশিরভাগ টাকাই ক্রিপ্টোকারেন্সিতে পরিবর্তন করা হয়। যদিও কিছু নগদ টাকা তুলে আমির ও তার সঙ্গীরা নিজেদের কাছে রেখে দেয়। শুক্রবারই আমিরকে ফের আদালতে তুলবেন লালবাজারের গোয়েন্দারা। এর মধ্যেই আমিরের বন্ধুর বাড়িতে তল্লাশি চালিয়ে আলমারিতে লুকিয়ে রাখা ওই বিপুল পরিমাণ টাকার হদিশ পান ইডির  গোয়েন্দারা। ওই ব‌্যবসায়ীর বিরুদ্ধেও আইনি ব‌্যবস্থা নেওয়া হতে পারে বলে জানিয়েছে ইডি।

উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর, আমির খানের বাড়িতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তল্লাশি করে প্রথমে ১৭ কোটি ৩২ লক্ষ টাকা উদ্ধার করে। তারপর কলকাতা পুলিশ ও ইডি বিভিন্ন সময়ে ক্রিপ্টোকারেন্সিতে রাখা প্রায় একশো কোটি টাকার সন্ধান পায়। সেগুলির একটি অংশ উদ্ধার করাও হয়। আমির খানের ১২০০টি ব‌্যাংক অ‌্যাকাউন্ট থেকে উদ্ধার হয় ২০ কোটি টাকা। পার্ক স্ট্রিটের একটি ব‌্যাংক কর্তৃপক্ষের অভিযোগে কলকাতা পুলিশের গোয়েন্দারা আমির খানকে গ্রেপ্তার করেন।

[আরও পড়ুন: কোনও রাজনৈতিক সুপারিশে নয়, মেধা ও যোগ্যতার নিরিখে নিয়োগ, আন্দোলনকারীদের বার্তা ব্রাত্যর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement