shono
Advertisement

জাতে দলিত, লকআপে যুবককে জুতো চেটে ক্ষমা চাইতে বললেন ডিসিপি

অভিযোগ নিতে অস্বীকার পুলিশের। The post জাতে দলিত, লকআপে যুবককে জুতো চেটে ক্ষমা চাইতে বললেন ডিসিপি appeared first on Sangbad Pratidin.
Posted: 06:15 PM Jan 03, 2018Updated: 12:45 PM Jan 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকআপে দলিত ব্যক্তিকে মারধর করে জুতো চাটতে বাধ্য করল পুলিশ। প্রহৃত যুবকের নাম হর্ষদ যাদব (৩৮)।গত শুক্রবার সকালে লজ্জাজনক ঘটনাটি ঘটেছে আহমেদাবাদের আমরাইওয়াড়ি থানায়। এই ঘটনায় অভিযোগের তির থানার ডিসিপি হিমকর সিংহের দিকে। পদস্থ কর্তার বিরুদ্ধে অভিযোগ ওঠায় প্রথমে গা করেনি পুলিশ। পরে দলিত সম্প্রদায়ের তরফে থানার সামনে বিক্ষোভ শুরু হলে মঙ্গলবার অভিযোগ নেয় পুলিশ। যদিও অভিযোগটিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন ওই ডিসিপি। অভিযোগটির তদন্ত চলছে। স্বচ্ছতা বজায় রাখতে তদন্তভার অপরাধ দমন শাখাকে দেওয়ার আশ্বাস দিয়েছেন আহমেদাবাদের পুলিশ কমিশনার এ কে সিংহ।

Advertisement

[প্যান কার্ড কেন্দ্রর নামে ভাড়াবাড়িতে রমরমা মধুচক্রের আসর, ধৃত দুই মহিলা-সহ ৩]

হর্ষদ যাদব জানিয়েছেন, ‘গত শুক্রবার সকালে বাড়ির বাইরে হইচইয়ের আওয়াজ পেয়ে বেরিয়েছিলাম। পুলিশ ও মানুষের জটলা দেখে থমকে যাই। কাছেই দাঁড়িয়েছিলেন একজন। কি ঘটেছে জানতে চাইতেই সেই ব্যক্তি আমায় চড় মারেন। প্রত্যুত্তরে আমিও তাঁকে ঠেলে দিই। প্রায় সঙ্গে সঙ্গেই ওই ব্যক্তি আমায় লাঠি দিয়ে মারতে মারতে বলতে থাকেন তিনি পুলিশকর্মী। আমাকে বাঁচাতে এসে স্ত্রীও লাঠির বাড়ি খেয়েছেন। এই ঘটনার পর বিকেলের দিকে থানায় আসেন ডিসিপি হিমকর সিংহ। আমাকে ডেকে পাঠিয়ে জানতে চান কী করে একজন পুলিশকর্মীকে ধাক্কা দেওয়ার সাহস দেখিয়েছি। সেই সময়ই জাত নিয়ে প্রশ্নও তোলেন তিনি। ঘটনাস্থলে উপস্থিত থাকা আর এক পুলিশকর্মী আমাকে দলিত বলে চিহ্নিত করতেই ক্ষেপে যান ডিসিপি। সঙ্গে সঙ্গে যে কনস্টবলকে ধাক্কা দিয়েছিলাম তার পা ধরে ক্ষমা চাইতে বলেন। তারপরে ওই কনস্টেবলের জুতো চেটে ক্ষমা চাইতে বাধ্য করেন ডিসিপি।’

[উসকানিমূলক ভাষণের অভিযোগ, জিগনেশ-উমরের বিরুদ্ধে পুণেতে FIR দায়ের]

লকআপে এ হেন অপমানের পর ইংরেজি সাহিত্যে স্নাতক হরশাদ আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন। বাবাকে গোটা ঘটনা খুলে বলার পর হর্ষদকে দলিত নেতৃত্বের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি। এরপরে থানায়ও অভিযোগ দায়ের করেন হর্ষদ। যদিও সেই অভিযোগ মানতে চাননি ওই ডিসিপি। ঘটনার দিনই তাঁকে গ্রেফতার করে আদালতে তোলা হয়। ফের সেদিনই তাঁকে ছেড়ে দেওয়া হয়। এই ঘটনা ঘটার পরের দুদিন অত্যন্ত মানসিক যন্ত্রণায় কাটিয়েছেন হর্ষদ।

এই প্রসঙ্গে গুজরাট দলিত সংগঠনের আহ্বায়ক অশোক সম্রাট বলেন, ইতিমধ্যেই আহমেদাবাদ পুলিশ কমিশনার এ কে সিংহের সঙ্গে তাঁদের কথা হয়েছে। পুলিশ কমিশনারকে অভিযোগটি খতিয়ে দেখার অনুরোধ করা হয়েছে। আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, অভিযোগের বিষয়টি জানেন। অভিযোগকারী যাতে ন্যায্য বিচার পায় সেদিকটা দেখা হবে। পদস্থ কর্তার বিরুদ্ধে অভিযোগের কারণে তদন্তে পক্ষপাতিত্বের সম্ভাবনা রয়েছে। সেকারণেই অপরাধ দমন শাখার উপরে তদন্তভার দেওয়া হয়েছে।

[জন্মদিনে মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু যুবক ও মামার, আহত ৪]

The post জাতে দলিত, লকআপে যুবককে জুতো চেটে ক্ষমা চাইতে বললেন ডিসিপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement