shono
Advertisement

তুলে ধরেছিলেন ভিয়েতনাম যুদ্ধের সত্য, প্রয়াত সেই ‘হুইসেলব্লোয়ার’ এলসবার্গ

আমেরিকার সবথেকে বিপজ্জনক ব্যক্তির তকমাও পেয়েছেন তিনি।
Posted: 10:44 AM Jun 17, 2023Updated: 10:44 AM Jun 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিয়েতনাম যুদ্ধের সত্য ফাঁস করে গোটা বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিলেন। পেন্টাগনের গোপন নথি (পেন্টাগন পেপার্স) জনসমক্ষে এনে আমেরিকার সবথেকে বিপজ্জনক ব্যক্তির তকমাও পেয়েছিলেন। শুক্রবার প্রয়াত হন সেই ‘হুইসেলব্লোয়ার’ ড্যানিয়েল এলসবার্গ।

Advertisement

এলসবার্গের পরিবার জানিয়েছে, বেশ কিছু দিন ধরে অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন তিনি। শুক্রবার ক্যালিফোর্নিয়ার কেনসিংটনের বাড়িতেই মারা যান প্রাক্তন এই কূটনীতিক। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। মার্কিন সামরিক বিভাগে দীর্ঘদিন অ্যানালিস্ট হিসেবে কাজ করেছেন তিনি। ১৯৭১ সালে ভিয়েতনাম যুদ্ধ সংক্রান্ত পেন্টাগনের একগুচ্ছ নথি ফাঁস করেছিলেন তিনি। প্রকাশিত হয় সেই বিস্ফোরক ‘পেন্টাগন পেপারস’। প্রায় ৭ হাজার পাতার সেই নথিতে ভিয়েতনাম যুদ্ধ যে আমেরিকার হাত থেকে বেরিয়ে গিয়েছে, সেই তথ্য প্রকাশ্যে আসে।

গত মার্চ মাসেই ক্যানসার আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন ড্যানিয়েল এলসবার্গ। পেন্টাগন পেপার্স নিয়ে সংবাদমাধ্যামের প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, “১৯৬৯ সালে আমি যখন পেন্টাগনের নথি নকল করছিলাম, তখন মনে হয়েছিল গোটা জীবন আমাকে জেলেই কাটাতে হবে।”  

[আরও পড়ুন: ভারত থেকে বিনিয়োগ কাড়ার ছক! মাস্কের পর ‘বন্ধু’ গেটসের সঙ্গে শি-র বৈঠক]

ভিয়েতনাম যুদ্ধ সংক্রান্ত গোপন তথ্য জানতে পেরে তিনি মনে করেছিলেন, আসল তথ্য দেশবাসী জানলে রাজনৈতিক চাপে যুদ্ধ বন্ধ হতে পারে। সেই ভাবনা থেকেই দ্য নিউ ইয়র্ক টাইমসের হাতে তিনি সব গোপন নথি-পত্র তুলে দেন। যার ভিত্তিতে ১৯৭১ সালে প্রকাশিত হয় ‘পেন্টাগন পেপারস’। পরে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ও সেই নথি হাতে পায় ও প্রকাশ করে। মার্কিন সংবাদপত্র দু’টিতে এই প্রতিবেদনের প্রকাশ রুখতে আসরে নেমেছিল প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের প্রশাসন। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। ড্যানিয়েলের বিরুদ্ধে ‘এসপিওনাজ’ বা গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়। যদিও শেষ পর্যন্ত খারিজ হয়ে য়ায় সেই মামলা।

[আরও পড়ুন: প্রশান্ত মহাসাগর থেকে ভারত মহাসাগর পর্যন্ত রেললাইন বানাব! বাইডেনের মন্তব্যে হাসির রোল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement