shono
Advertisement

ভোট ঘোষণার পরের দিনেই অরুণাচল, সিকিমে সূচি বদল, নতুন দিনক্ষণ জানাল কমিশন!

লোকসভার পাশাপাশি বিধানসভা ভোটও রয়েছে এই দুই রাজ্যে।
Posted: 05:46 PM Mar 17, 2024Updated: 07:28 PM Mar 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট ঘোষণার পরদিনই উত্তর-পূর্বের দুই রাজ্য সূচি বদল। রবিবার নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে জাতীয় নির্বাচন কমিশন জানাল, অরুণাচল প্রদেশ এবং সিকিমে ৪ জুন ভোটগণনা হচ্ছে ন। পরিবর্তে ফলাফল প্রকাশ্যে আসবে ২ জুন। উল্লেখ্য, মেয়াদ ফুরোনোয় এই দুই রাজ্যে লোকসভার পাশাপাশি বিধানসভা ভোটও হতে চলেছে। কিন্তু সূচি বদল হল কেন?

Advertisement

গতকাল সাত দফায় ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৯ এপ্রিল থেকে ১ জুন অবধি চলবে ভোট। লোকসভার পাশাপাশি চার রাজ্য ওড়িশা, সিকিম, অন্ধ্রপ্রদেশ এবং অরুণাচলে হবে বিধানসভা নির্বাচন। ওই চার রাজ্যেই গণনার দিন এগোল। ৪ জুনের বদলে তা হবে ২ জুন। এক বিবৃতিতে কমিশন জানিয়েছে, দুই রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২ জুন। তাই ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩২৪, অনুচ্ছেদ ১৭২(১) এবং ১৯৫১ সালের জনপ্রতিনিধি আইনের ১৫ নম্বর ধারা অনুযায়ী ওই মেয়াদ শেষ হওয়ার আগে ভোট পর্ব শেষ করতে হবে। সেই কারণেই ২ জুন হবে ভোটগণনা।

 

[আরও পড়ুন: ভোট ঘোষণার পরেই প্রকাশ্যে ইলেক্টোরাল বন্ডের নয়া তথ্য, কী জানাল কমিশন?]

এখানে উল্লেখ্য যে কমিশন স্পষ্ট করে দিয়েছে, পরিবর্তন করা হয়েছে বিধানসভা নির্বাচনেরই ভোটগণনার দিন, লোকসভার নয়। বাকি রাজ্যগুলির সঙ্গে এই দুই রাজ্যেও লোকসভা ভোটগণনা হবে ৪ জুন। ৬০ আসন বিশিষ্ট অরুণাচলে বিধানসভার ভোট হবে ১৯ এপ্রিল, এক দফায়। তার সঙ্গে লোকসভার ২টি আসনে ভোট হবে ওই দিনই। ৩২ আসনবিশিষ্ট সিকিমে ভোট হবে ১৯ এপ্রিল।

 

[আরও পড়ুন: ওরা কি দেশভাগের ইতিহাস বোঝে? CAA নিয়ে মার্কিন ‘উদ্বেগকে’ তোপ জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement