shono
Advertisement

ভারতকে কালিমালিপ্ত করার চেষ্টা! মোদি তথ্যচিত্র নিয়ে BBC-কে নোটিস দিল্লি হাই কোর্টের

গুজরাটের একটি এনজিওর দায়ের করা মামলার ভিত্তিতে এই নোটিস।
Posted: 02:18 PM May 22, 2023Updated: 02:18 PM May 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসিকে (BBC) নোটিস পাঠাল দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) নিয়ে তৈরি বিতর্কিত তথ্যচিত্র ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন নিয়ে মামলা দায়ের করেছিল গুজরাটের (Gujarat) একটি এনজিও। তাদের দাবি ছিল, এই তথ্যচিত্রের মাধ্যমে ভারত ও ভারতীয় বিচারব্যবস্থাকে অপমান করা হয়েছে। সেই অভিযোগের ভিত্তিতেই বিবিসিকে মানহানির মামলায় নোটিস পাঠানো হয়েছে। প্রসঙ্গত, দেশজুড়ে এই তথ্যচিত্রের প্রদর্শন নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার।

Advertisement

২০০২ সালে গুজরাট দাঙ্গার নেপথ্যে সেরাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদিকেই মূল অভিযুক্ত হিসাবে দেখানো হয় বিবিসির তথ্যচিত্রে। যদিও মোদির বিরুদ্ধে দাঙ্গা সংক্রান্ত যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। বিতর্কিত এই তথ্যচিত্র প্রকাশ পাওয়ার পরেই দিল্লি হাই কোর্টে মামলা দায়ের করে গুজরাটের ওই এনজিও। ‘জাস্টিস অন ট্রায়াল’ নামে ওই সংস্থার দাবি, আসলে ভারতকে খাটো করে দেখানোর জন্যই বিবিসির তথ্যচিত্র বানানো হয়েছে। 

[আরও পড়ুন: নজরে আমজনতার ভোগান্তি! কর্ণাটকের গদিতে বসেই বড় সিদ্ধান্ত সিদ্দারামাইয়ার]

প্রবীণ আইনজীবী হরিশ সালভে ওই সংস্থার হয়ে সওয়াল করেন। শুনানির পরে দিল্লি হাই কোর্টের তরফে জানানো হয়, “ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে, ভারতের বিচারব্যবস্থাকে অবমাননা করা হয়েছে ওই তথ্যচিত্রে। তছাড়াও ভারতের প্রধানমন্ত্রীকে অপমান করা হয়েছে। সেই কারণেই সংশ্লিষ্ট পক্ষকে নোটিস পাঠানোর নির্দেশ দেওয়া হল।”

প্রসঙ্গত, জানুয়ারি মাসে বিবিসি-র তরফে একটি তথ্যচিত্র সম্প্রচারিত হয়- ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’। তথ‌্যচিত্রটি ভারতে দেখা না গেলেও তা নিয়ে রাজনৈতিক মহলে ঝড় বয়ে যায়। তথ‌্যচিত্রটির বিষয়বস্তু ছিল ২০০২ সালের গুজরাট দাঙ্গা। যেখানে দাঙ্গার সময়ে একজন নেতা এবং মুখ্যমন্ত্রী হিসাবে মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ভারতের বিদেশমন্ত্রক এই তথ্যচিত্রকে ‘ষড়যন্ত্র’ বলে চিহ্নিত করে একে ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন বলে বিবৃতি দেয়। 

[আরও পড়ুন: কলকাতা হয়ে বিদেশে পাচার সাড়ে ৪ হাজার কোটি, লালবাজারের নজরে সুন্দরী-সহ ৭]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement