shono
Advertisement

গতি বাড়াচ্ছে রাজধানী এক্সপ্রেস, মাত্র ১০ ঘণ্টায় পৌঁছনো যাবে দিল্লি

ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিবেগ হচ্ছে রাজধানী এক্সপ্রেসের। The post গতি বাড়াচ্ছে রাজধানী এক্সপ্রেস, মাত্র ১০ ঘণ্টায় পৌঁছনো যাবে দিল্লি appeared first on Sangbad Pratidin.
Posted: 04:01 PM Aug 21, 2019Updated: 07:04 PM Aug 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রীদের জন্য সুখবর। এবার দিল্লি থেকে মুম্বই নির্দিষ্ট সময়ের অনেক আগেই পৌঁছতে পারবেন তাঁরা। মাত্র ১০ ঘণ্টায় অতিক্রান্ত হবে ১৫.৫ ঘণ্টার পথ। বাঁচবে ৫ ঘণ্টা। পশ্চিম রেলওয়ের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। বলা হয়েছে রাজধানী এক্সপ্রেসের গতি বাড়িয়ে ঘণ্টায় ১৬০ কিলোমিটার করা হয়েছে। আগে এর গতিবেগ ছিল ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

Advertisement

টুইটে পশ্চিম রেলের তরফে জানানো হয়েছে, মধ্য রেল মুম্বই-দিল্লির তরফ থেকে অনুমোদন চলে এসে গিয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘মিশন রফতার’। ১০০ দিনের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করার চেষ্টা চলছে। তবে শুধু মুম্বই-দিল্লি নয়, দিল্লি-হাওড়া রুটেও এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে রেলসূত্রে খবর।

[ আরও পড়ুন: দফায় দফায় বাড়িতে সিবিআই হানা, গ্রেপ্তারির আশঙ্কায় ‘উধাও’ চিদম্বরম ]

২০১৬-১৭ সালে ‘মিশন রফতার’-এর ঘোষাণা হয়েছিল। রেলের তরফে তখনই জানানো হয়েছিল, দিল্লি যাওয়ার জন্য আর দেশের যে কোনও জায়গায় থেকেই অনেক কম সময় লাগবে। এও বলা হয়েছিল দূরপাল্লার ট্রেনগুলির গতিবেগ ঘণ্টায় ২৫ কিলোমিটার করে বাড়ানো হবে। আগামী ৫ বছরের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করার কথা বলেছিল রেল মন্ত্রক। এর মধ্যে দিল্লি-মুম্বই, দিল্লি-হাওড়া, দিল্লি-চেন্নাই, মুম্বই-চেন্নাই ও হাওড়া-মুম্বই রুটও রয়েছে। যদিও রাজধানী ছাড়া অন্য ট্রেনের ক্ষেত্রে এখনও কিছু ঘোষণা করা হয়নি।

কিছুদিন আগে রেলমন্ত্রক ঘোষণা করেছিল হাওড়া থেকে দিল্লি যাওয়ার জন্য এবার থেকে ১২ ঘণ্টা সময় লাগবে। এর জন্য নতুন লাইন পাতার কথাও ঘোষণা করা হয়েছিল। বলা হয়েছিল, হাওড়া থেকে দিল্লি পর্যন্ত ১৫২৫ কিলোমিটার রাস্তায় এই নতুন লাইন পাতা হবে। এর ফলে প্রতি ঘণ্টায় ট্রেন দৌড়তে পারবে ১৬০ কিলোমিটার। আর মাত্র ১২ ঘণ্টায় বাংলা, ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশ হয়ে ট্রেনটি ঢুকবে রাজধানী দিল্লিতে। এবার দিল্লি-মুম্বই রুটেও একই বন্দোবস্ত করা হল। যদিও এক্ষেত্রে নতুন লাইন পাতা হবে কিনা, সে বিষয়ে কিছু জানা যায়নি।

[ আরও পড়ুন: ৩৭০ ধারা বিলোপর পরও উত্তপ্ত কাশ্মীর! গুলির লড়াইয়ে শহিদ পুলিশকর্মী, খতম এক জঙ্গি ]

The post গতি বাড়াচ্ছে রাজধানী এক্সপ্রেস, মাত্র ১০ ঘণ্টায় পৌঁছনো যাবে দিল্লি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement