shono
Advertisement

ঢাকায় নিরাপদ সড়ক গড়তে এবার ফ্র্যাঞ্চাইজি বাস রুট

ছাত্র আন্দোলনের জের। The post ঢাকায় নিরাপদ সড়ক গড়তে এবার ফ্র্যাঞ্চাইজি বাস রুট appeared first on Sangbad Pratidin.
Posted: 03:03 PM Aug 12, 2018Updated: 03:33 PM Aug 12, 2018

সুকুমার সরকার, ঢাকা: রাজধানী ঢাকার পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে যতদ্রুত সম্ভব বাস রুট ফ্র্যাঞ্চাইজি করা হবে। অর্থাৎ ছয় কোম্পানির অধীনে বাস চালানোর ব্যবস্থা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণের মেয়র সইদ খোকন। তিনি বলেছেন, বাস রুট ফ্র্যাঞ্চাইজি করলে সেটি হতে পারে নিরাপদ সড়কের জন্য একটি কার্যকরী উদ্যোগ। বর্তমানে ঢাকা শহরে ২০০ পরিবহন কোম্পানি বাস চালায়। রবিবার ঢাকায় একটি অনুষ্ঠানে মাসব্যাপী ক্লিন অ্যান্ড সেফ মোবিলিটি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র এ কথা বলেন।

Advertisement

[সরকার বিরোধী কাণ্ডে যুক্ত শহিদুল, দাবি পুলিশের]

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ছাত্রদের আন্দোলনে তৃতীয়পক্ষ প্রবেশ করে রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চেয়েছিল। দুই ছাত্রের মৃত্যুর ঘটনায় দায়ীদের বিরুদ্ধে বিচার নিশ্চিত করা হবে। রবিবার রাজধানী ঢাকায় একটি আন্ডারপাস নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। দুই ছাত্রের বাস চাপা পড়ে মৃত্যুর পর প্রধানমন্ত্রী তার অঙ্গীকার অনুযায়ী এই আন্ডারপাস নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন। শেখ হাসিনার এ ভিত্তিপ্রস্তর স্থাপনের পর প্রকল্পের ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। ওভারটেকিং-সহ ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে সড়কে দুর্ঘটনা ঘটে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ড্রাইভারদের লেন মেনে চলতে হবে। ওভারটেকিং বা কোনও ধরনের অনিয়ম বরদাস্ত করা যাবে না। ডিজিটাল পদ্ধতিতে ক্যামেরা ফিট করে অনিয়ম বন্ধ করতে হবে।

[রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতের হস্তক্ষেপ মানতে নারাজ মায়ানমার]

গত ২৯ জুলাই জাবাল-ই-নূর পরিবহনের একটি বাস একই কোম্পানির আরেকটি বাসের সঙ্গে যাত্রী ওঠা-নামা নিয়ে রেষারেষি করার সময় ধাক্কায় শহিদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুই ছাত্র-ছাত্রী দিয়া খানম মিম এবং আবদুল করিম রাজীব ঘটনাস্থলেই নিহত হয়। প্রধানমন্ত্রী নিহত দুই ছাত্রের প্রতি পরিবারকে ২০ লাখ টাকা করে আর্থিক সাহায্য প্রদান করেন। এ ছাড়া তিনি ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পাঁচটি বাসও হস্তান্তর করেন।

[শহিদুলের পর কাজী নওশাবা, ছাত্র আন্দোলনের সমর্থন করে গ্রেপ্তার অভিনেত্রী]

The post ঢাকায় নিরাপদ সড়ক গড়তে এবার ফ্র্যাঞ্চাইজি বাস রুট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement