shono
Advertisement

বাড়িতে এই গাছ রেখেছেন? জানেন কী বিপদ হতে পারে আপনার?

বাড়িতে বাহারি গাছ রাখার আগে এই প্রতিবেদনটি অবশ্যই পড়ুন৷ The post বাড়িতে এই গাছ রেখেছেন? জানেন কী বিপদ হতে পারে আপনার? appeared first on Sangbad Pratidin.
Posted: 09:33 PM Nov 21, 2018Updated: 09:33 PM Nov 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় বাড়ি, বাড়ি লাগোয়া বাগান-এই চিন্তাভাবনা প্রায় হারিয়ে গিয়েছে৷ এক বা দু’কামরার ফ্ল্যাটই এখন আমাদের ঠিকানা৷ বাগান নেই তো কি? তা বলে কি আর একটু সবুজের ছোঁয়া থাক বাড়িতে, চাইবেন না? তাই তো দুধের স্বাদে ঘোলে মেটানোর মতোই, ঘরেই বাহারি গাছ রাখি আমরা৷ কিন্তু জানেন কি, এই বাহারি গাছই বিপদ ডেকে আনতে পারেন আপনার৷ এমনকি হতে পারে মৃত্যুও৷

Advertisement

[সাধের বারান্দায় বানিয়ে ফেলুন ফুলের বাগান, রইল টিপস]

অফিস, স্কুল এবং বাড়িতে হামেশাই বাহারি গাছ দেখতে পাই আমরা৷ কিন্তু বাড়িতে গাছ রাখার আগে অবশ্যই জেনে নিন, কোনটি আপনার শরীরের পক্ষে ক্ষতিকর আর কোনটা নয়৷ Dieffenbachia নামে এই গাছটি অত্যন্ত ক্ষতিকর৷ সুন্দর এই গাছটি যে আসলে আমাদের ক্ষতি করতে সক্ষম তা আমরা কেউই জানি না।

একজন অভিভাবকের দাবি, তাঁর বাড়িতে এই গাছটি রাখা ছিল৷ ওই গাছটিতে একদিন তাঁর শিশু হাত দেন৷ তিন বছর বয়সি শিশুকন্যা ওই গাছের পাতা খেয়ে নেয়৷ সঙ্গে সঙ্গে জিভ ফুলে যায়৷ এমনকী, মারা যায় ওই শিশুটি৷ সামান্য অসাবধানে তছনছ হয়ে যায় গোটা পরিবারটি৷ পূর্ব অভিজ্ঞতা থেকেই তাঁর দাবি, দেখতে সুন্দর হলেও এই বাহারি গাছটি বাড়িতে রাখা মোটেও উচিত নয়। হাত দেওয়া তো দূরস্ত, বাচ্চাদেরও এই গাছের কাছাকাছি যেতে দেওয়া অনুচিত৷ শুধু শিশুদের ক্ষেত্রেই নয়, বড়দেরও মারাত্মক ক্ষতি করতে পারে এই গাছটি৷ এই গাছটির পাতা মুখে দিলে এক মিনিটের মধ্যেই প্রাণহানি হতে পারে একটি শিশুর৷ প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে ১৫ মিনিটের মধ্যেই। এমনকি এই গাছ হাত দিয়ে ধরলে এবং এই হাত চোখে গেলে অন্ধত্বের সম্ভাবনা থাকে।

[ঘরোয়া পদ্ধতিতে যত্নে রাখুন কস্টিউম জুয়েলারি]

এই গাছ বাড়িতে রাখলেও, যাতে কেউ হাত না দিতে পারেন সেই বন্দোবস্ত করতে হবে৷ দুর্ঘটনা এড়াতে তাই আজই সাবধান হন৷ নইলে বিপদ অনিবার্য৷

The post বাড়িতে এই গাছ রেখেছেন? জানেন কী বিপদ হতে পারে আপনার? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement