shono
Advertisement

অচলাবস্থা কাটল, ডোকলাম থেকে সেনা সরাচ্ছে দু’পক্ষ

কূটনৈতিক স্তরে আলোচনায় বরফ গলল। The post অচলাবস্থা কাটল, ডোকলাম থেকে সেনা সরাচ্ছে দু’পক্ষ appeared first on Sangbad Pratidin.
Posted: 01:01 PM Aug 28, 2017Updated: 06:09 PM Oct 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিন সফরের আগেই কাটল জট। প্রায় দু মাস অচলাবস্থা চলার পর বিতর্কিত ডোকলাম মালভূমি থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে চিন। ভারতও সেনা সরিয়ে নেবে। দু’দেশের কূটনৈতিক স্তরের আলোচনার ফলে বরফ গলল।

Advertisement

[সুপ্রিম কোর্টের নয়া প্রধান বিচারপতি পদে শপথ নিলেন দীপক মিশ্র]

জুন মাস থেকে বাগযুদ্ধ। ১৫ আগস্ট রীতিমতো হাতাহাতি। ডোকলাম নিয়ে প্রায় যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছিল ভারত-চিন সীমান্তে। দু দেশের সেনা একে অপরের দিকে অস্ত্র তাক করে থাকায় দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমশ তলানিতে এসে ঠেকে। সেনা তৈরি থাকলেও সমান্তরালভাবে শান্তির লক্ষ্যে দুই দেশের কূটনৈতিক মহলে আলোচনা শুরু হয়। তারপরই দু’দেশ ঐক্যমত্য হয়ে ডোকলাম থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছে। সোমবার বিদেশমন্ত্রক এক বিবৃতিতে জানায় কূটনৈতিক স্তরে আলোচনার পর দু পক্ষই বিতর্কিত সীমানা থেকে সেনা সরিয়ে নিচ্ছে। গত কয়েক সপ্তাহে এই নিয়ে আলোচনায় জট কাটে। দুই দেশ নিজেদের সমস্যা একে অপরকে বোঝাতে সক্ষম হয়েছে।

[ডোকলামের মতো সীমান্ত সমস্যা ভবিষ্যতে আরও বাড়বে: বিপিন রাওয়াত]

আগামী সেপ্টেম্বর মাসের ৩ তারিখ ব্রিকস সম্মেলনে যোগ দিতে চিনে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সফরের আগেই এই সিদ্ধান্ত চিন সরকারকেও স্বস্তিতে রাখল। চিন যেমন সেনা সরাবে, সেভাবে ভারতও ডোকলাম থেকে সেনা সরিয়ে নেবে। ডোকলাম নিয়ে এই দশকে সবথেকে বেশি উত্তেজনা তৈরি হয়েছিল দু দেশের মধ্যে। দু’পক্ষের প্রায় ৬০০ সেনা পূর্ব হিমালয়ের প্রান্তে তৈরি ছিল।

[নারদ কাণ্ডে সুব্রত মুখোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের]

ডোকলাম নিয়ে ভারত শুরু থেকে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়ার পক্ষপাতী ছিল। কিন্তু চিনের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম এই নিয়ে নানারকম প্ররোচনামূলক মন্তব্য করতে থাকায় পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠেছিল। এমনকী চিন ঘুরিয়ে বুঝিয়েছিল ভারতকেই সেনা সরাতে হবে। চিন পিছু হটবে না। গত জুন মাসে ডোকলাম মালভূমিতে চিন রাস্তা শুরু করতে চায়। যা নিয়ে বিতর্কের সূত্রপাত। ভারতীয় সেনা তখন সিকিমের আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে চিনের এই নির্মানকাজে বাধা দিয়েছিল। চিনের সেনা সরানোর সিদ্ধান্তকে ভারতের কূটনৈতিক জয় হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা। সেনা প্রত্যাহারের কথা মুখে বললেও চিন ঠিক কী করে তার দিকে নজর রয়েছে তাদের।

The post অচলাবস্থা কাটল, ডোকলাম থেকে সেনা সরাচ্ছে দু’পক্ষ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement