shono
Advertisement

আমেরিকার বেকারত্ব দূর করতে উদ্যোগ, সাময়িকভাবে H1-B ভিসা বাতিল করলেন ট্রাম্প

চরম সমস্যায় আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয়রা। The post আমেরিকার বেকারত্ব দূর করতে উদ্যোগ, সাময়িকভাবে H1-B ভিসা বাতিল করলেন ট্রাম্প appeared first on Sangbad Pratidin.
Posted: 11:22 AM Jun 23, 2020Updated: 11:22 AM Jun 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কাই সত্যি। আমেরিকাবাসীর বেকারত্ব দূর করার লক্ষ্যে সাময়িকভাবে এইচ ওয়ান বি (H-1B)-সহ একাধিক ওয়ার্কিং ভিসা বাতিল করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের শেষপর্যন্ত কোনও বিদেশিকেই মার্কিন মুলুকে অস্থায়ীভাবে কাজ করার জন্য এইচ ওয়ান বি (H-1B) ভিসা দেওয়া হবে না। পাশাপাশি আরও কয়েকটি ওয়ার্কিং ভিসা বাতিল করছে আমেরিকা। এর ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয়রা।

Advertisement

বেশ কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়ে রেখেছিলেন লকডাউনের জেরে যেসব আমেরিকাবাসী চাকরি হারিয়েছেন, তাঁদের কথা ভেবে সাময়িকভাবে H-1B বাতিল করতে পারেন তিনি। তারপর থেকেই আশঙ্কায় দিন কাটছিল আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয়দের। মঙ্গলবার তাঁদের আশঙ্কা সত্যি করে ট্রাম্প প্রশাসন ঘোষণা করল, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আমেরিকা কোনও বিদেশিকে H-1B, H-2B এবং L ভিসা দেবে না। নতুন নিয়ম কার্যকর হবে ২৪ জুন থেকেই। প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন,”বর্তমানে আমেরিকার কাজের বাজারে ভয়াবহ সংকটের পরিস্থিতি চলছে। এর মধ্যে আমাদের আমেরিকানদের স্বার্থের কথা ভাবতেই হবে। দেশে বিদেশি কর্মীদের আগমনের ফলে আমেরিকার কাজের বাজার মারাত্মকভাবে প্রভাবিত হচ্ছে।” যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন সেদেশের শিল্পপতিরা। এমনকি, গুগলের সিইও সুন্দর পিচাই পর্যন্ত ট্রাম্পের সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছেন।

[আরও পড়ুন: শুধু ভারত নয়, লাদাখ সমস্যা মেটাতে চিনকেও ‘সাহায্য’ করবেন ট্রাম্প]

উল্লেখ্য, করোনার জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখেছে মার্কিন মুলুক। দীর্ঘদিন জারি রাখতে হয়েছে লকডাউন। আর তার জেরেই আমেরিকা জুড়ে ব্যাপকভাবে বেকারত্ব বেড়েছে। সেজন্য কিছুদিনের জন্য কাউকে এইচ ওয়ান বি (H-1B) ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রসঙ্গত, ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা অনেকে ওই ভিসা নিয়ে আমেরিকায় কাজ করেন। ইতিমধ্যে কয়েক হাজার ভারতীয় ওই ভিসা পাওয়ার জন্য মার্কিন সরকারের কাছে আবেদন করেছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট কোনও বিদেশিকেই আপাতত আমেরিকায় কাজ করার অনুমতি দেবেন না।

The post আমেরিকার বেকারত্ব দূর করতে উদ্যোগ, সাময়িকভাবে H1-B ভিসা বাতিল করলেন ট্রাম্প appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement