shono
Advertisement

হায়দরাবাদের রাস্তায় ‘বিষাক্ত তুষারপাত’, ছড়াল চাঞ্চল্য

দেখুন ভিডিও। The post হায়দরাবাদের রাস্তায় ‘বিষাক্ত তুষারপাত’, ছড়াল চাঞ্চল্য appeared first on Sangbad Pratidin.
Posted: 01:57 PM Jun 09, 2017Updated: 08:37 AM Jun 09, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরেই নালায় জমা হচ্ছিল রাসায়নিক বর্জ্য। আর বৃষ্টির জল পড়তেই রাসায়নিকের বিষাক্ত ফেনা উড়তে শুরু করল বাতাসে। কখনও তা রাস্তার গাড়ির উইন্ড স্ক্রিনে এসে আটকে যাচ্ছে, কখনও স্কুটারের চাকায়, কখনও আবার খোলা জানলা দিয়ে ঢুকে পড়ছে বাড়ির ভিতর। বেঙ্গালুরুর পর এবার ভয়াবহ এই দূষণের সাক্ষী থাকল হায়দরাবাদ।

Advertisement

হায়দরাবাদের ধরণী নগরের বুক চিরে বয়ে গেছে একটি নালা। কাছেই ইয়ালাম্মা বান্দা লেক থেকে উৎপত্তি নালাটির। গত কয়েক দিনের বৃষ্টির পর, বৃহস্পতিবার সকালে স্থানীয় বাসিন্দা দেখেন, প্রায় আধ কিমি এলাকা জুড়ে ওই নালাটির ওপর ফোমের পুরু আস্তরণ পড়েছে। দমকা হাওয়ায় যা অবাধে উড়ে বেড়াচ্ছে রাস্তায়, ঢুকছে আশেপাশের বাড়িতে।

 

#WATCH: A drain in Hyderabad’s Dharani Nagar spills toxic foam. (June 8) pic.twitter.com/DvgPexWROc

— ANI (@ANI_news) 9 June 2017

জানা যাচ্ছে, দীর্ঘদিন ধরেই ইয়ালাম্মা বান্দা লেকে বেআইনিভাবে রাসায়নিক বর্জ্য ফেলা হচ্ছে। গত বছরই নালাটি উপচে পড়ে গোটা এলাকায় দূষিত জলে ভরে গিয়েছিল। প্রায় এক সপ্তাহ জলবন্দি ছিল গোটা এলাকা। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছিল যে, স্থানীয় বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যেতে বাধ্য হয়েছিল প্রশাসন। তখন স্থানীয় প্রশাসনের তরফে নালাটি পরিষ্কার করার ও রাসায়নিক বর্জ্য ফেলা বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু গত এক বছরে কোনও কাজই হয়নি বলে অভিযোগ। আর তার জেরেই এবার আরও ভয়াবহ দূষণের কবলে পড়তে হল বলে দাবি এলাকাবাসীর।

[গো-শালা তৈরিতে কর্মীদের স্বেচ্ছায় অনুদান দিতে বলল হরিয়ানা সরকার]

গত ২৯  মে এমনই ভয়াবহ দূষণের সাক্ষী থেকেছে বেঙ্গালুরু। বেঙ্গালুরুর অন্যতম গুরুত্বপূর্ণ লেক ভারতুর। কিন্তু আশেপাশের কারখানা ও আবাসনগুলি নিয়মিত বর্জ্য ফেলা হয় এখানে। তার জেরে লেকে দূষণের মাত্রা এতটাই বেড়ে গিয়েছিল, যে জলের ওপর ঠিক একইরম বিষাক্ত ফেনা তৈরি হয়েছিল এবং হাওয়ায় উড়ে তা উঠে আসে শহরের ব্যস্ত রাস্তায়।  ঘটনার জেরে ব্যপক আতঙ্কের সৃষ্টি হয় এলাকায়।

[গো-মাংস পছন্দ করার তালিকায় হিন্দুরা চতুর্থ!]

The post হায়দরাবাদের রাস্তায় ‘বিষাক্ত তুষারপাত’, ছড়াল চাঞ্চল্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement