shono
Advertisement
Tamil Nadu

তামিলনাড়ুর জাতীয় সঙ্গীত থেকে বাদ গেল 'দ্রাবিড়া' শব্দটি! রাজ্যপালকে আক্রমণ স্ট্যালিনের

স্ট্যালিনের খোঁচা, রাজ্যপালের 'দ্রাবিড়িয়ান' অ্যালার্জি রয়েছে।
Published By: Biswadip DeyPosted: 08:23 PM Oct 18, 2024Updated: 08:23 PM Oct 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ুর রাজ্য সঙ্গীত থেকে 'দ্রাবিড়া' শব্দটি বাদ দেওয়া নিয়ে বিতর্ক তুঙ্গে। রাজ্যপাল আর এন রবিকে আক্রমণ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। সম্প্রতি চেন্নাইয়ে হিন্দি মাস সমাপন সমারোহে দক্ষিণী রাজ্যের রাজ্য সঙ্গীত 'তামিল থাই বাজথু' গাওয়া হচ্ছিল। দেখা যায় 'দ্রাবিড়া' শব্দটি বাদ পড়েছে। আর এর পরই স্ট্যালিনের খোঁচা, রাজ্যপালের 'দ্রাবিড়িয়ান' অ্যালার্জি রয়েছে।

Advertisement

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, ''দ্রাবিড়িয়ান শব্দটি বাদ দিয়ে তামিলনাড়ুর রাজ্য সঙ্গীত গাওয়া তামিলনাড়ুর আইনের পরিপন্থী। যে মানুষ আই না মেনে নিজের ইচ্ছা অনুযায়ী চলেন, তাঁর ওই পদে থাকারই কথা নয়। ভারতকে উদযাপন করতে গিয়ে রাজ্যপাল দেশের একতাকে এবং এখানে বসবাসকারী বিভিন্ন সম্প্রদায়ের মানুষকেই অপমান করলেন। 'দ্রাবিড়িয়ান' অ্যালার্জিতে ভুগতে থাকা রাজ্যপালের কি সাহস হবে জাতীয় সঙ্গীত থেকে শব্দটি বাদ দেওয়ার? কেন্দ্রীয় সরকারের উচিত এখনই ওঁকে সরিয়ে দেওয়া যিনি ইচ্ছাকৃত ভাবে তামিলনাড়ু ও সেখানকার মানুষদের ভাবাবেগকে আঘাত করেছেন।''

এদিকে রাজ্যপালের দপ্তর স্ট্যালিনের যাবতীয় অভিযোগকে উড়িয়ে দিয়েছে। সেখান থেকে সাফ জানানো হচ্ছে, রাজ্যপাল সেখানে অতিথি হিসেবেই গিয়েছিলেন। এবং তিনি কোনও নির্দেশ দেননি। তবে যাঁরা গানটি গাইছিলেন তাঁরা অনবধনতাবশত ওই শব্দটি বাদ দিয়ে ফেলেন। পুরো বিষয়টিই যে কর্তৃপক্ষের নজরে এসেছে তাও জানানো হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তামিলনাড়ুর রাজ্য সঙ্গীত থেকে 'দ্রাবিড়া' শব্দটি বাদ দেওয়া নিয়ে বিতর্ক তুঙ্গে।
  • রাজ্যপাল আর এন রবিকে আক্রমণ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। সম্প্রতি চেন্নাইয়ে হিন্দি মাস সমাপন সমারোহে দক্ষিণী রাজ্যের রাজ্য সঙ্গীত গাওয়া হচ্ছিল।
  • দেখা যায় 'দ্রাবিড়া' শব্দটি বাদ পড়েছে। আর এর পরই স্ট্যালিনের খোঁচা, রাজ্যপালের 'দ্রাবিড়িয়ান' অ্যালার্জি রয়েছে।
Advertisement