shono
Advertisement

কুমোরটুলি থেকে মণ্ডপ, ঠাকুর আনতে নয়া ‘রুট স্ট্যাটেজি’ লালবাজারের

প্রতিমার ক্ষতি এড়াতে শুরু গাছের ডাল ছাঁটা
Posted: 03:04 PM Oct 09, 2023Updated: 03:04 PM Oct 09, 2023

অর্ণব আইচ: আর কদিন বাদেই ঢাকে পড়বে কাঠি। বাদ্যি বাজিয়ে মণ্ডপে মণ্ডপে যাবে দুর্গাপ্রতিমা। তাই এখন থেকেই ‘রুট স্ট্র‌্যাটেজি’ তৈরি করছে লালবাজার। কোন রুটে প্রতিমা বহনকারী গাড়ি তথা লরি বা ট্রাক কুমোরটুলিতে ঢুকে কোন রুটে প্রতিমা নিয়ে মণ্ডপে ফিরবে, তা নিয়ে তৈরি হচ্ছে ট্র‌্যাফিক পুলিশের রুট ম‌্যাপ। আবার প্রতিমার যাতে কোনও ক্ষতি না হয়, তার জন‌্য এখন থেকেই পুলিশের সুপারিশে গাছের ডাল ছাঁটাই শুরু করেছে কলকাতা পুরসভা।

Advertisement

লালবাজারের মতে, এবার মহালয়ার আগে থেকেই প্রতিমা আসতে শুরু করবে কলকাতার মণ্ডপগুলিতে। করোনা পরিস্থিতিতে কুমোরটুলি থেকে দুর্গাপ্রতিমা নিয়ে মণ্ডপে আসার জন‌্য প্রত্যেক পুজো কমিটির ক্ষেত্রে নির্দিষ্ট দিন ধার্য করে দেওয়া হয়েছিল। অতিরিক্ত সংখ‌্যক মানুষ যাতে কুমোরটুলিতে না যান, সেই ব‌্যাপারেও ছিল বিধিনিষেধ। যদিও কোভিড পরিস্থিতি কাটিয়ে ওঠার পর এবার ফের পুরনো মেজাজে কুমোরটুলি তথা কলকাতার পুজো। পুলিশের ধারণা, মহালয়ার কয়েকদিন আগে থেকে মহালয়া বা তার দুদিনের মধ্যেই উত্তরের কুমোরটুলি বা দক্ষিণের পোটোপাড়ায় হবে ভিড়। যেহেতু ভিড়ের কেন্দ্র কুমোরটুলিতেই, তাই লরির ভিড়ে যাতে উত্তর কলকাতাজুড়ে যানজট না হয়, সেই ব‌্যাপারে রয়েছে পুলিশের নজর।

[আরও পড়ুন: দুর্গাপুজোর মুখ ঢেকেছে বিজ্ঞাপনে! উৎসবের অন্য ছবি খিদিরপুরের এই পুজোয়]

লালবাজারের সূত্র জানিয়েছে, প্রাথমিক স্ট্র‌্যাটেজি অনুযায়ী, প্রতিমা বহনকারী গাড়িগুলিকে যতীন্দ্রমোহন অ‌্যাভিনিউ, রাজা নবকৃষ্ণ স্ট্রিট, অরবিন্দ সরণি হয়ে রবীন্দ্র সরণি ধরেই পৌঁছতে হবে কুমোরটুলিতে। যদিও গাড়িগুলিতে পার্ক করে রাখতে হবে শোভাবাজার স্ট্রিট ও বাগবাজার স্ট্রিটের মধ‌্যবর্তী জায়গায় রবীন্দ্র সরণির উপর। স্টুডিও থেকে প্রতিমা বহন করে লরি বা ট্রাকে তুলতে সময় লাগে। প্রতিমা ট্রাকে তোলার পর আর পুরনো পথে ফিরতে পারবে না। কুমোরটুলি থেকে বেরিয়ে ডি সি ব‌্যানার্জি স্ট্রিট, মদনমোহনতলা, বাগবাজার স্ট্রিট ও স্ট্র‌্যান্ড ব‌্যাঙ্ক রোড ধরে উত্তর অথবা দক্ষিণ কলকাতার দিকে রওনা দেবে গাড়িগুলি। সেই কারণেই শোভাবাজার স্ট্রিট ও ডি সি ব‌্যানার্জি স্ট্রিটের মাঝখানে স্ট্র‌্যান্ড ব‌্যাঙ্ক রোডে কোনও প্রতিমা বহনকারী গাড়িকে পার্কিং করতে দেওয়া হবে না।

এদিকে, মণ্ডপে প্রতিমা নিয়ে যাওয়ার সময় যাতে রাস্তার ধারের গাছের ডালে ধাক্কা লেগে প্রতিমার ক্ষতি না হয়, তার জন‌্য ইতিমধ্যেই কলকাতা পুরসভার সঙ্গে আলোচনা করেছে লালবাজার। পুলিশ জানিয়েছে, কুমোরটুলি থেকে সেন্ট্রাল অ‌্যাভিনিউ ধরে মধ‌্য কলকাতা ও দক্ষিণ কলকাতায় যায় গাড়ি। এ ছাড়াও ধর্মতলা পেরিয়ে জওহরলাল নেহরু রোড, আশুতোষ মুখার্জি রোড, শ‌্যামাপ্রসাদ মুখার্জি রোড ধরে বিভিন্ন মণ্ডপে গাড়ি পৌঁছয়। এই রাস্তাগুলিতে রাস্তার পাশে গাছের ডাল ছাঁটাই হচ্ছে। এ ছাড়াও রাসবিহারী অ‌্যাভিনিউ-সহ অন‌্যান‌্য বেশ কিছু রাস্তার পাশের গাছের ডালও ছাঁটা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: গয়ংগচ্ছ ভাব বরদাস্ত নয়, ডেঙ্গু নিয়ে আরও কড়া নবান্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement