shono
Advertisement

Breaking News

Durga Puja Lifestyle

পুজোর শুকনো ফুলও আশীর্বাদ! উপকার জানলে চমকে যাবেন

শুকনো ফুল ফেলার আগে দু'বার ভাবুন।
Published By: Suparna MajumderPosted: 06:20 PM Oct 05, 2024Updated: 07:50 PM Oct 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমে দুর্গাপুজো, তার পর লক্ষ্মীপুজো আর কালীপুজো। পুজোর জন্য চাই ফুল। সে তো জোগাড় হয়েই যাবে। বাড়ির পুজোতেও নিত্যদিন ফুলের ব্যবহার হয়। তার পর? দেব-দেবীকে অর্পণের পর সেই ফুল তো বাতিলের খাতায় চলে যায়! গাছের গোড়ায় কিংবা কোনও পুকুরের পাড়ে তার ঠাঁই হয়। শুকনো ফুল কিন্তু হেলাফেলার জিনিস নয়। তারও একাধিক ব্যবহার রয়েছে। জানলে আর যেখানে-সেখানে ফুল ফেলবেন না।

Advertisement

ছবি: সংগৃহীত

ঈশ্বরকে অর্পণ করা শুকনো ফুল সংগ্রহ করুন। দু'দিন আরও বেশি করে তা শুকিয়ে নিন। পুরোপুরি শুকনো হয়ে গেলে ওই ফুলগুলির সঙ্গে ছোট এলাচ, লবঙ্গ, শুকনো পাতিলেবুর খোসা মেশান। এবার একটি ঢাকা দেওয়া পাত্রে রাখুন। তার মধ্যে কয়েক ফোঁটা সুগন্ধি তেল মেশান। এবার ভালো করে পাত্রটির মুখ ঢেকে রাখুন। দশদিন পর দেখবেন ওই মিশ্রণটি অন্যরকম আকার হয়ে গিয়েছে। এবার বাড়িতে অতিথি আসার আগে একটি পাত্রে ঢেলে বাড়ির যেকোনও কোণায় রেখে দিন। দেখবেন সুগন্ধে ভরে উঠেছে আপনার সুখী গৃহকোণ।

আপনি কি বাড়ির মেঝে মোছার সময় জলে কোনও সুগন্ধি ব্যবহার করেন? উত্তর হ্যাঁ হলে আপনার জন্য শুকনো ফুল খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ওই শুকনো ফুল দিয়েই আপনি মেঝে পরিষ্কারের সুগন্ধী তৈরি করতে পারেন। কিন্তু কীভাবে বানাবেন? একটি কাপে কিছু শুকনো ফুল নিন। এবার তার সঙ্গে মেশান বেকিং সোডা। তাতে এক চামচ নুন মেশান। এবার ওই মিশ্রণ দিয়ে মেঝে মুছে দেখুন। দেখবেন মিষ্টি গন্ধে আপনার গোটা বাড়ি ভরে গিয়েছে।

ছবি: সংগৃহীত

আপনার এক রঙের কোনও স্কার্ফ রয়েছে? শুকনো ফুলের মাধ্যমে ওই স্কার্ফকে করে তুলুন রঙিন। একটি পাত্রে কিছুটা শুকনো ফুল নিন। এর পর একটি পাত্রে গরম জলে ওই স্কার্ফটি ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর তা তুলে নিন। ওই স্কার্ফের মধ্যে শুকনো ফুলগুলি ঢালুন। গরম জলের ভাপে ওই স্কার্ফটিকে রাখুন অন্তত ১৫ মিনিট। এরপর স্কার্ফটি শুকোতে দিন। পরে দেখবেন রং বদলে এক্কেবারে নতুন হয়ে গিয়েছে স্কার্ফ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুকনো ফুল দিয়েই আপনি মেঝে পরিষ্কারের সুগন্ধী তৈরি করতে পারেন।
  • সহজ পদ্ধতির মাধ্যমে শুকনো ফুল দিয়ে পোশাকের রং বদলাতে পারেন।
Advertisement