shono
Advertisement

বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অভিযোগ, অ্যামনেস্টিকে ৫১ কোটি টাকা জরিমানা ইডির

জরিমানা করা হয়েছে সংস্থার প্রধান আকার প্যাটেলকেও।
Posted: 06:55 PM Jul 08, 2022Updated: 06:55 PM Jul 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার স্বেচ্ছাসেবী সংস্থা অ্যামনেস্টিকে (Amnesty) জরিমানা করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। প্রায় ৫২ কোটি টাকা জরিমানা দিতে হবে এই সংস্থাকে। শুধু তাই নয়, অ্যামনেস্টি ইন্ডিয়ার প্রধান আকার প্যাটেলকেও ১০ কোটি টাকা জরিমানা দিতে হবে। ফরেন এক্সচেঞ্জ আইন লঙ্ঘন করার অভিযোগে এই জরিমানা দিতে হবে বলে জানিয়েছে ইডি। শুক্রবারই নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে ইডির তরফ থেকে।

Advertisement

ইডির (ED) বিবৃতিতে বলা হয়েছে, “অ্যামনেস্টি ইন্ডিয়া এবং তার প্রধান আকার প্যাটেলকে শোকজের নোটিস পাঠিয়ে দিয়েছে ইডির আধিকারিকরা। ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট লঙ্ঘন করেছে ওই সংস্থা। তাই মোট ৬০ কোটি টাকা জরিমানা দিতে নির্দেশ দেওয়া হয়েছে অ্যামনেস্টিকে।” জানা গিয়েছে, ভারতে স্বেচ্ছাসেবী সংস্থাটির কাজের পরিধি আরও বাড়াতে ঘুরপথে বিদেশি অনুদান নেওয়া হত। আইন ফাঁকি দেওয়ার অভিযোগেই অ্যামনেস্টির বিরুদ্ধে তদন্ত শুরু করে ইডি।

[আরও পড়ুন: বিজেপিকে ‘অগ্নিপথ’ খোঁচা, শিনজো আবের মৃত্যু নিয়েও রাজনীতি কংগ্রেসের!]

প্রসঙ্গত, কিছুদিন আগেই অ্যামনেস্টির প্রধান আকার প্যাটেলের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছিল সিবিআই। গত বছর ডিসেম্বর মাসেই অ্যামনেস্টি এবং আকার প্যাটেলের বিরুদ্ধে মামলা দায়ের করে চার্জশিট পেশ করেছিল সিবিআই। সেখানেও বিদেশি অনুদান গ্রহণ করা নিয়েই অস্বচ্ছতার অভিযোগ ওঠে। তার ভিত্তিতেই লুকআউট নোটিস জারি করে প্যাটেলের বিদেশ সফর আটকে দেওয়া হয়।

মূলত ২০১৩ থেকে ২০১৮ সালের আর্থিক লেনদেনের বিবরণ খতিয়ে দেখেই শোকজ করা হয়েছে অ্যামনেস্টিকে। ওই সময়ে কনসালটেন্সির এবং জনসেবার কাজের অজুহাত দেখিয়ে প্রচুর অর্থ এসেছিল অ্যামনেস্টির তহবিলে। তাতেই বিদেশি অনুদান নেওয়ার আইন ভঙ্গ করা হয়েছে বলে জানিয়েছে ইডি। তবে জরিমানা বা শোকজের নোটিসের বিষয়ে অ্যামনেস্টির কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

[আরও পড়ুন: তিন সহপাঠীর যৌন লালসার শিকার নাবালিকা! গণধর্ষণের ভিডিও দেখিয়ে করা হল ব্ল্যাকমেলও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement