shono
Advertisement

পঞ্চায়েত ভোট মিটতেই লোকসভার দামামা, রাজ্যে আসছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধি দল

শনিবারই জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক।
Posted: 02:19 PM Jul 22, 2023Updated: 02:21 PM Jul 22, 2023

সুদীপ রায়চৌধুরী: রাজ্যে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election 2023) প্রক্রিয়া সবে মিটেছে। এখনও বোর্ড গঠন প্রক্রিয়া শুরু হয়নি। এরই মধ্যে বেজে গেল লোকসভা নির্বাচনের দামামা। বলা ভাল, লোকসভা নির্বাচনের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)।

Advertisement

শনিবারই কলকাতার এক অভিজাত হোটেলে সব জেলাশাসক এবং রাজ্যের অন্যান্য শীর্ষ কর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। লোকসভা ভোট প্রক্রিয়া সম্পর্কে প্রাথমিক আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। যা কিনা নির্বাচন কমিশনের ভাষায় ফার্স্ট লেভেল মিটিং। এরপর এলাকার সমীক্ষা থেকে শুরু করে ভোটার তালিকা সংশোধন-সহ বিভিন্ন প্রক্রিয়া শুরু হবে। যার প্রাথমিক আলোচনাটা শনিবারই সেরে ফেলেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক।

[আরও পড়ুন: বেন্ড ইট লাইক মেসি, অভিষেক ম্যাচে গোল করলেন, মায়ামিকে জেতালেন এলএম ১০, দেখুন ভিডিও]

এরপর নির্বাচনের প্রস্তুতি প্রক্রিয়া খতিয়ে দেখবে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধি দল। সূত্রের খবর, আগামী ১৯ আগস্ট কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ৩ সদস্যের এক প্রতিনিধি দল আসছে রাজ্যে। যার নেতৃত্বে থাকবেন ডেপুটি নির্বাচন কমিশনার নীতীশ ব্যাস (Nitish Vyas)। শুধু বাংলায় নয়, অন্যান্য রাজ্যেও এই ধরনের প্রতিনিধি দল যাবে। মোট কথা, লোকসভা ভোটের প্রস্তুতিতে এখনই কোমর বেঁধে নেমে পড়ছে নির্বাচন কমিশন।

[আরও পড়ুন: বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি ঘোষণা তৃণমূলের, শাহ-নাড্ডার কাছে নালিশ সুকান্তর]

কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর ১৬ মে। তার আগেই শেষ করতে হবে নির্বাচন প্রক্রিয়া। সব ঠিক থাকলে এপ্রিল থেকে মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। সুতরাং হাতে আর বেশি সময়ও নেই। তাই এখন থেকেই প্রস্তুতিতে নামছে কমিশন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement